বাজার কাঁপাতে আসছে ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি স্মার্টফোন

তথ্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২৪, ০৯:৫৩

বিশ্ববাজারে স্মার্টফোন নিয়ে আসার শুরু থেকেই দেশের তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলে জনপ্রিয় ওয়ানপ্লাস। পুরোনোকে ঝেড়ে ফেলে নতুনের সন্ধানে প্রতিনিয়ত এগিয়ে যাওয়ার ব্র্যান্ড শ্লোগান ‘নেভার সেটেল’’কে মূলমন্ত্র করে বিশ্বের লাখো মানুষকে অনুপ্রাণিত করে যাচ্ছে। দুনিয়ার সর্বশেষ প্রযুক্তির সংমিশ্রণ ঘটিয়ে অবশেষে বাজারে আসছে ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি স্মার্টফোন।

যারা দামি ফ্ল্যাগশিপ ওয়ানপ্লাস ফোন কিনতে পারছেন না তারা এই সিরিজের মিড বাজেট স্মার্টফোনগুলো কিনছেন। সূত্র অনুযায়ী কোম্পানি শীঘ্রই এই সিরিজের অধীনে একটি নতুন মোবাইল ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি লঞ্চ করতে চলেছে। এই ডিভাইসটিকে সার্টিফিকেশন সাইটে দেখা গেছে যেখানে ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোন সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করা হয়েছে।

ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনটি মালয়েশিয়ার স্ট্যান্ডার্ডস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউটে এ দেখা গেছে। আসন্ন ওয়ানপ্লাস মোবাইলটিকে এই সাইটে মডেল নম্বর ‘CPH2621’ সহ সার্টিফাইড করা হয়েছে যা ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনের মডেল নম্বর। এই ফোনের স্পেসিফিকেশন এখনও প্রকাশ করা হয়নি, তবে সার্টিফিকেশন সামনে আসার পরে এটা স্পষ্ট হয়ে গেছে যে ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনটি শীঘ্রই মার্কেটে লঞ্চ হতে পারে।

মালয়েশিয়ার স্ট্যান্ডার্ডস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউটে সামনে আসার আগে, এই মোবাইলটি কিছুদিন আগে ভারতীয় সার্টিফিকেশন সাইট ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস এও দেখা গেছিল। ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস-এ মোবাইলটি তালিকাভুক্ত হওয়ায় এটা নিশ্চিত যে ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনটি ভারতেও লঞ্চ করা হবে। যদিও কবে নাগাদ এই ডিভাইসটি ভারতের মার্কেটে আনা হবে সে বিষয়ে নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না। তবে এটা নিশ্চিত যে ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনটি ভারতে অবশ্যই লঞ্চ হবে।

ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনটি ২৪১২X১০৮০ পিক্সেল রেজলিউশনসহ ৬.৬৭ ইঞ্চি ফুলএইচডি+ ডিসপ্লেতে লঞ্চ করা যেতে পারে। লিক রিপোর্ট অনুযায়ী এটি কার্ভ ওলেড স্ক্রিন হবে যা ১২০এইচজেড রিফ্রেশরেটে কাজ করবে। এই ফোনে একটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও পাওয়া যাবে।

ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি মোবাইলটিতে অ্যান্ড্রয়েড ১৪ প্রসেসর দেওয়া হয়েছে। প্রসেসিং-এর জন্য এই ফোনে ৬ ন্যানোমিটার ফ্যাব্রিকেশনে নির্মিত মিডিয়াটেক ডাইমেনসিটি ৭০৫০ অক্টা-কোর প্রসেসর থাকবে বলে অনুমান করা হচ্ছে, যা ২.৬জিএইচজেড পর্যন্ত ক্লক স্পিডে রান করবে।

ফটোগ্রাফির জন্য ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনে ডুয়াল রেয়ার ক্যামেরা রয়েছে। এটির ব্যাক প্যানেলে একটি ৬৪-মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং সেকেন্ডারি পোর্ট্রেট লেন্স থাকবে বলে অনুমান করা হচ্ছে, যা ওআইএস ফিচার সাপোর্ট করবে। অন্যদিকে ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে।

ওয়ানপ্লাস নর্ড সিই৪ লাইট ৫জি ফোনে পাওয়ার ব্যাকআপের জন্য ৫,৫০০এএইচ ব্যাটারি দেওয়া যেতে পারে যা ৮০ডব্লিউ ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

(ঢাকাটাইমস/৩ জুন/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :