কালি ও কলম পুরস্কার পেলেন কথাশিল্পী কামরুন নাহার

কুবি প্রতিনিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০২০, ২১:২২

কথাসাহিত্যে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৯’ পেয়েছেন কথাশিল্পী ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক কামরুন নাহার। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বইমেলায় প্রকাশিত লেখকের ‘লালবেজি’ গ্রন্থের জন্য তিনি এই পুরস্কার লাভ করেন।

শনিবার (৪ জানুয়ারি) ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে দ্বাদশবারের মতো আয়োজিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার- ২০১৯’ এর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। 

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কারের সনদ ও ক্রেস্ট তুলে দেন।

কথাশিল্পী কামরুন নাহার বর্তমানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। সারল্যের সঙ্গে গভীরতর সাধনায় ও সরস গদ্যের কুশলতায় তার প্রথম গল্পগ্রন্থ ‘লালবেজি’।

অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, 'পুরস্কার পেতে সবসময়ই ভালো লাগে। কিন্তু পুরস্কার পাওয়ার পর দায়িত্ববোধটা অনেক বেড়ে যায়। মনের আনন্দে আমি গল্পগুলো লিখেছি। গল্পগুলো একযুগেরও বেশি সময় ধরে লেখা। আমি এমনকিছু লিখে যেতে চাই যেন বাংলা সাহিত্যে তা অনবদ্য এক রূপ পায়।'

তরুণ কবি ও লেখকদের সাহিত্যচর্চা গতিশীল করতে ২০০৮ সাল থেকে পুরস্কার দিয়ে আসছে সাহিত্য-শিল্প ও সংস্কৃতিবিষয়ক পত্রিকা 'কালি ও কলম'। 
পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন। এই পুরস্কার নবীনদের সাহিত্যচর্চা ও সাধনাকে সঞ্জীবিত করছে।

(ঢাকাটাইমস/০৫জানুয়ারি/পিএল/ইএস)

 

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :