বেসিসের আজীবন সম্মাননা পেলেন আব্দুল্লাহ এইচ কাফি

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৩

দেশের তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম পথিকৃৎ এবং সফল উদ্যোক্তা আব্দুল্লাহ এইচ কাফিকে আজীবন সম্মাননা পুরস্কার দিয়েছে বেসিস। সদ্য সমাপ্ত ‌'বেসিস সফটএক্সপো ২০২০' শীর্ষক আয়োজনের সমাপনী অনুষ্ঠানে আব্দুল্লাহ এইচ কাফির হাতে আজীবন সম্মাননা স্মারক তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী।

এ সময় তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, সফটএক্সপোর আহ্বায়ক ও বেসিস সহসভাপতি (অর্থ) মুশফিকুর রহমান, বেসিস সহসভাপতি ফারহানা এ রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

দীর্ঘ ৪০ বছর ধরে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে দেশে-বিদেশে তুলে ধরার পাশাপাশি বেসিস সদস্য প্রতিষ্ঠানের ব্যবসা বৃদ্ধিতে আন্তর্জাতিক পরিসরে নেটওয়ার্ক তৈরিতে ভূমিকা রাখায় আব্দুল্লাহ এইচ কাফিকে আজীবন সম্মাননা জানায় বেসিস। আব্দুল্লাহ এইচ কাফি বর্তমানে দেশের শীর্ষ তথ্যপ্রযুক্তি সংগঠন বেসিস, বিসিএস , ই-ক্যাব ও আইএসপিএবির উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

অনুষ্ঠানে লিডস করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক শেখ আব্দুল আজিজকেও আজীবন সম্মাননা জানায় বেসিস।

সম্মাননা স্মারক প্রদানে প্রেজেন্টেশনে বেসিসের পক্ষ থেকে বলা হয়, দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে ভূমিকা রাখতে সফল সংগঠক হিসেবেও দেশিয় এবং আন্তর্জাতিক পরিসরে বিভিন্ন সংস্থায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করে চলেছেন। আব্দুল্লাহ এইচ কাফি বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) প্রতিষ্ঠাতা সদস্য এবং এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের ২৪টি দেশের সংগঠন অ্যাসোসিওর সাবেক চেয়ারম্যান ছিলেন। তিনি বর্তমানে জাতিসংঘের অঙ্গসংস্থা ইন্টারনেট গর্ভনেন্স ফোরামের সদস্য, উইটসার পরিচালক, অ্যাসোসিওর অ্যাওয়ার্ড কমিটির প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। উইটসার সদস্য হিসেবে বিসিএস এবং অ্যাপিকটার সদস্যা হিসেবে বেসিসের অন্তর্ভুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। পাশাপাশি বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার সঙ্গেও যুক্ত রয়েছেন আব্দুল্লাহ এইচ কাফি।

তিনি বর্তমানে দেশে ক্যানন পণ্যের অনুমোদিত পরিবশেক জেএএন অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক। এর আগে ২০১৮ সালে অ্যাসোসিও প্রতিষ্ঠার ৩৫ বছরে জাপানে আয়োজিত অনুষ্ঠানে তাকে সংগঠনটির পক্ষ থেকে সর্বোচ্চ সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। চতুর্থ ব্যক্তি হিসেবে অ্যাসোসিওর এ সম্মাননা অর্জন করেন তিনি। এছাড়া তথ্যপ্রযুক্তি খাতে অবদান রাখার জন্য বিভিন্ন সময় নানা পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি বেসিসের আয়োজনে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সেন্টার বসুন্ধরায় শুরু হয় চার দিনের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ভিত্তিক প্রদর্শনী ‌' বেসিস সফটএক্সপো ২০২০'। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ মেলা উদ্বোধন করেন।

(ঢাকাটাইমস/১১ফেব্রুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :