নরসিংদীতে চিকিৎসা সেবা নিয়ে রোগীর দুয়ারে স্বাচিপ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২০, ১৮:৫৯

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন চলছে ঢাকার গা ঘেঁষা নরসিংদী জেলায়। মানুষকে একেবারেই জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে দেওয়া হচ্ছে না। এই পরিস্থিতিকে বিপাকে পড়েছেন নানা ধরনের অসুস্থ রোগীরা। করোনা প্রাদুর্ভাবের ভয়ে যেতে পারছেন না হাসপাতালে। পাচ্ছেন না প্রয়োজনীয় চিকিৎসা সেবা।

তাদের কথা চিন্তা করেই বিনামূল্যে ‘ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা’ দিচ্ছে নরসিংদী জেলা স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)। এই কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করছে নরসিংদী জেলা পুলিশ।

এই কার্যক্রমের আওতায়, ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নির্দিষ্ট এলাকায় যাচ্ছেন। সেখানে তারা চেয়ার ও টেবিল পেতে খোলা আকাশের নিচে বসছেন। আশেপাশের মাইকিং করে মানুষকে তা জানানো হচ্ছে। চিকিৎসা সেবা নিতে আসা রোগীদের সামাজিক দূরত্ব বজায় রেখে সারিবদ্ধভাবে দাঁড়ানো হচ্ছে। সেখান থেকে একজন একজন ডেকে নিয়ে দেখছেন চিকিৎসকরা।

সামাজিক দূরত্ব বজায় রেখে সারিবদ্ধভাবে রোগীদের দাঁড় করানো এবং শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত আছে জেলা পুলিশের সদস্যরা। এছাড়া তারা প্রয়োজনীয় ওষুধ ও পরিবহনের বিষয়টিও নিশ্চিত করছেন।

স্বাচিপের নরসিংদী জেলা শাখার সভাপতি ডা. মোজাম্মেল হক কমল ঢাকা টাইমসকে বলেন, ‘কোভিড-১৯ ভাইরাসের সংমক্রণ ঠেকাতে মাননীয় প্রধানমন্ত্রী বারবারই মানুষকে ঘরে থাকতে বলেছেন। সরকার সারা দেশেও সাধারণ ছুটি ঘোষণা করেছে। এই পরিস্থিতি জরুরি ও প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা নিশ্চিতের জন্য আমরা এই ভ্রাম্যমাণ স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করছি।’

তিনি বলেন, ‘স্বাধীনতা চিকিৎসা পরিষদ বরাবরই জাতীয় সংকট ও দূর্যোগে মানুষের পাশে দাঁড়ায়। এই পরিস্থিতিতেও সারা দেশে আমাদের কার্যক্রম চলছে।’

জানতে চাইলে স্বাচিপের নরসিংদী জেলা শাখার সহ-সভাপতি ও হৃদরোগ বিশেষজ্ঞ ডা. আব্দুস সামাদ আজাদ ঢাকা টাইমসকে বলেন, ‘করোনার উপসর্গ ছাড়াও অনেকে নানা ধরনের অসুস্থতা ভুগছেন। অনেকে ডায়াবেটিকস, হৃদরোগ, উচ্চরক্ত চাপসহ নানা জটিল রোগে আক্রান্ত। যাদের নিয়মিত চিকিৎসকের তত্ত্ববধায়নে থাকতে হয়। আবার সাধারণ জ্বর বা ঠাণ্ডায় আক্রান্ত হচ্ছেন। কিন্তু ভয়ে হাসপাতালে যাচ্ছেন না। আবার কাছে কোনো চিকিৎসককেও পাচ্ছেন না। তাদের কথা মাথায় রেখেই স্বাচিপ ও জেলা পুলিশের সমন্বয়ে এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষও। চিকিৎসা নিতে আসা নরসিংদীর বাসিন্দা নুরুল ইসলাম বলেন, ‘ডাক্তার সাহেবরা খুব ভালো একটা কাজ করছেন। আমার হার্টের সমস্যা। কয়েকদিন ধরে অসুস্থতা বোধ করছি। কিন্তু হাসপাতালে যেতে সাহস পাচ্ছিলাম নাই। এখন ঘরের কাছে ডাক্তাররা এসেছেন। চিকিৎসা পেলাম। খুব উপকার হলো।’

স্বাচিপ সূত্রে জানা যায়, শনিবার নরসিংদী জেলার শহরতলীতে ইউএমসি জুটমিল, ঘোড়াদিয়া, শিক্ষাচত্বরসহ বেশ কয়েকটি এলাকায় ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা দেওয়া হয়। এসময় প্রয়োজন অনুযায়ী প্রাথমিক ওষুধপত্রও বিনামূল্যে দেওয়া হয়েছে।

এদিকে শনিবার স্বাচিপ ও নরসিংদী জেলা পুলিশের পক্ষ থেকে চিকিৎসকদের পিপিই সরবরাহ করা হয়।

স্বাচিপের নরসিংদী জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক অপু জানান, স্বাচিপের কেন্দ্রীয় মহাসচিব অধ্যাপক এম এ আজিজের তত্ত্বাবধায়নে নরসিংদীতে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে।

(ঢাকাটাইমস১২এপ্রিলএইচএফ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বিআরটিএ’র জরুরি বিজ্ঞপ্তি: রাজধানীতে ব্যাটারি-মোটরচালিত রিকশা চালালে ব্যবস্থা

ষষ্ঠ বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় বাবর আলীর

হজ পালনে সৌদি আরব গেছেন ২৮ হাজার ৭৬০ বাংলাদেশি, ১ জনের মৃত্যু

ঢাকাসহ ১০ অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

বৈষম্য নিরসনে নাগরিক সমাজকে ভূমিকা রাখার আহ্বান রাষ্ট্রপতির

মাদক মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ প্রধান বিচারপতির

তিন জেলায় বজ্রপাতে ৭ জনের মৃত্যু

মোটরযানে হুটার-হাইড্রোলিক হর্ন ব্যবহারে বিআরটিএর হুঁশিয়ারি

সুষম অর্থনৈতিক উন্নয়ন ব্যতীত অভ্যন্তরীণ মাইগ্রেশন ঠেকানো সম্ভব নয়: স্থানীয় সরকারমন্ত্রী

নির্বাচন সংক্রান্ত সহায়তা দিবে ৯৯৯

এই বিভাগের সব খবর

শিরোনাম :