করোনা নিয়ে জাতীয় পরামর্শক কমিটির সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২০, ০৮:৪৩
স্বাস্থ্যবিধি না মেনে কেনাকাটা না করায় বাড়ছে ঝুঁকি

করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ন্ত্রণের বিধি সঠিকভাবে প্রয়োগ না করে লকডাউন শিথিল করা হলে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাবে। পাশাপাশি তা দেশের স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করতে পারে বলে সতর্ক করেছে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি।

বৃহস্পতিবার কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মাদ শহীদুল্লাহ ও সদস্য সচিব ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সতর্কবার্তা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ একটি সংক্রামক রোগ, যা হাঁচি-কাশি ও সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। জনসমাগম এ রোগের বিস্তার লাভের জন্য সহায়ক এবং সংক্রমণের হার সুনির্দিষ্টভাবে না কমার আগে স্বাভাবিক জীবনযাত্রা চালু করলে এ রোগে আক্রান্তের হার বাড়ার আশঙ্কা থাকে।

কোভিড-১৯ রোগে হাইড্রোক্সি-ক্লোরোকুইন ওষুধ ব্যবহারের ঝুঁকি রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন নির্দেশনার বিষয়টি উল্লেখ করে কোভিড-১৯ রোগের চিকিৎসায় এ ওষুধ না রাখার পরামর্শ দিয়েছে পরামর্শক কমিটি।

এছাড়া সরকারি প্রতিটি হাসপাতালে আলাদাভাবে করোনা ইউনিট করার এবং একই হাসপাতালে সাধারণ চিকিৎসার পাশাপাশি কোভিড-১৯ চিকিৎসা চালুর বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় নির্দেশনাকে সঠিক বলে মনে করছে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি। এ বিষয়ে প্রশাসনিক, সাংগঠনিক, জনবল ও সরঞ্জামগুলোর বিশেষ প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

ঢাকাটাইমস/২৯মে/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :