ফ্লয়েড হত্যায় খেলোয়াড়দের প্রতিবাদ প্রশংসনীয়: ইনফান্তিনো

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ জুন ২০২০, ২৩:০৯

বর্ণবাদের শিকার হয়ে আমেরিকায় জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় ফুটবলাদের বিচার চাওয়ার প্রশংসা করেছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। মঙ্গলবার তিনি বলেছেন, জার্মানির ফুটবলাররা খেলা চলাকালে ফ্লয়েড হত্যার যে ন্যায় বিচারের ডাক দিয়েছেন তা শাস্তির পরিবর্তে প্রশংসার দাবিদার।

সপ্তাহান্তের ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের জর্ডান সানচো, আশরাফ হাকিমি ও আমেরিকান মিডফিল্ডার ওয়েস্টন ম্যাককেনি এবং বরুশিয়া মনচেনগ্লাবাচের ফরাসি ফরোয়ার্ড মার্কাস থুরাম যে সমবেদনা জ্ঞাপন করেছেন সেটি নিয়ে তদন্তে নেমেছে জার্মান ফুটবল এসোসিয়েশন (ডিএফবি)।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের মিনেয়াপোলিশ এলাকায় একজন শ্বেতাঙ্গ পুলিশ হাতকড়া পরিহিত কৃষ্ণাঙ্গ ফ্লয়েডকে হাঁটু দিয়ে কয়েক মিনিট গলা চেপে ধরার পর মারা যান তিনি। এই ঘটনার জেরে গোটা যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ে সহিংস প্রতিবাদ।

ফিফার এক বিজ্ঞপ্তিতে ইনফান্তিনো বলেন, ‘এই ঘটনায় সম্প্রতি বুন্দেসলিগার ম্যাচে খেলোয়াড়রা যে প্রতিবাদ জানিয়েছে তা শাস্তির পরিবর্তে প্রশংসার দাবিদার। আমাদের সবারই বলা উচিৎ, বর্ণবাদ চাই না। ভেদাভেদ চাই না। তবে একই সঙ্গে এটিও বলা উচিৎ আমরা যে কোন সংহিংসতার বিপক্ষে।’

এর আগে অবশ্য ফিফার পক্ষ থেকে বলা হয়েছিল, কোন রাজনৈতিক বক্তব্যর বিষয়ে ফুটবলারদের ‘কাণ্ডজ্ঞান’ রেখে ডিসিপ্লিন বজায় রাখতে হবে।

ফিফার বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ফিফা গভীর ভাবেই অনুভব করছে জর্জ ফ্লয়েডের মত এমন করুণ পরিণতির বিষয়ে অনেক খেলোয়াড়ই তাদের আবেগ ধরে রাখতে পারেন না। যে কারণে তারা নিজেদের অভিমত ব্যক্ত করেন।’

গত রবিবার প্যাডারবর্নে অনুষ্ঠিত বুন্দেসলীগার ম্যাচে ডর্টমুন্ডের হয়ে গোল করার পর ইংল্যান্ড উইঙ্গার সানচো তার জার্সি উচিয়ে ‘যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যার ন্যায় বিচার চাই’।

তার সতীর্থ আরেক গোলদাতা মরোক্কোর আন্তর্জাতিক ফুটবলার আশরাফ হাকিমি নিজের জার্সি উচিয়ে ধরে সানচোর প্রতি নিজের সমর্থন জ্ঞাপন করেন।

এর আগে রবিবার অনুষ্ঠিত আরেক ম্যাচে বরুশিয়া ময়েনচেনগ্লাবাচ এর ফরাসি স্ট্রাইকার মার্কার্স থুরাম হাঁটু গেড়ে ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানান। শনিবার সালকের মার্কিন মিডফিল্ডার ওয়েস্টন ম্যাকেনিও ‘জর্জের জন্য ন্যায় বিচার চাই’ লেখা একটি বাহু বন্ধনী ব্যবহার করেন।

(ঢাকাটাইমস/৩ জুন/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :