করোনায় পোষ্যর সুরক্ষা নিয়ে চিন্তিত? আপনার যা জানা দরকার

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ জুন ২০২০, ১১:৩৭

পোষা প্রাণী, বিশেষত কুকুরের করোনাভাইরাসে আক্রান্তের খবর মিলেছে। যদিও এই সংখ্যা অত্যন্ত নগন্য তবুও আপনার পোষা প্রাণীর সুরক্ষা এবং সুখের বিষয়ে ভয় যুক্তিসঙ্গত। করোনা আমাদের জীবনকে স্থবির করে তুলেছে এবং পোষা প্রাণীও এর ব্যতিক্রম নয়।

অনেক জায়গায় পোষা প্রাণীর খাবারের সংকট দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে পোষা প্রাণীর জন্য উদ্বেগ খুব স্বাভাবিক। এই সময়ে এই উদ্বেগ দূর করতে আপনার কয়েকটি বিষয় জানা প্রয়োজন।

পোষা প্রাণীর করোনা সংক্রমণের ঝুঁকিগুলো কী কী?

করোনাভাইরাস পোষা প্রাণীর মধ্যে বা তাদের মাধ্যমে কীভাবে সংক্রমিত হয় তা নিয়ে বিস্তারিত গবেষণা হয়নি। তবে প্রাণীদের করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে। তাই আপনার পোষা প্রাণীকে নিরাপদ রাখতে কিছু সতর্কতা অবলম্বন করা অত্যন্ত জরুরি। আপনি যদি আপনার পোষ্যকে হাঁটতে বা দৌড়ানোর জন্য বাইরে নিয়ে যান তবে অন্য প্রাণী বা ব্যক্তির সংস্পর্শ এড়ানোর বিষয়টি নিশ্চিত করুন। এছাড়াও, আপনার পোষা প্রাণীকে ছোঁয়া বা তার গায়ে হাত লাগানোর আগে এবং পরে আপনার হাত ধুয়ে নিন। এছাড়া পোষ্যকে চুম্বন এবং আলিঙ্গন কঠোরভাবে এড়িয়ে চলুন।

কীভাবে আপনার পোষ্যকে সুখী ও বিনোদন দিয়ে রাখবেন?

আমরা কুকুরের দুশ্চিন্তা বুঝতে পারি, সে সবসময় বাইরে ঘুরতে অভ্যস্ত, কিন্তু এটি এখন গৃহবন্দী অবস্থায় রয়েছে। বিশেষজ্ঞদের মতে, মানুষের মতো কুকুর বা অন্য পোষা প্রাণী হতাশায় ভুগতে পারে।

সেক্ষেত্রে, আপনি পোষ্যকে নিয়ে একটু বাইরে ঘুরে আসতে পারেন। তবে খুব বেশি দূরে যাওয়া এড়িয়ে চলুন। বাড়িতে পৌঁছার পর পোষ্যর শরীরে মুছে দিন এবং আপনি হাত ধুয়ে ফেলুন।

পোষা প্রাণীকে সুখী রাখতে বিভিন্ন ধরনের খেলা খেলুন। নতুন নতুন উপায় খুঁজে বের করুন যেগুলোতে পোষ্য খুশি হয়। এছাড়া কুকুর বা প্রশিক্ষণ নিতে পারে এমন প্রাণীদের নতুন নতুন প্রশিক্ষণ দিতে পারেন। দিনের একটি নির্দিষ্ট সময় পোষ্যর জন্য রাখুন।

সচেতন থাকার পরও যদি পোষ্যর কোনো অসুস্থতা লক্ষ্য করেন তবে দ্রুত পশু চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। মনে রাখবেন শখের পোষা প্রাণী সুখী থাকলে আপনিও মানসিকভাবে ভালো থাকবেন।

ঢাকা টাইমস/০৭জুন/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :