‘কোনো দেশই বলতে পারবে না করোনা শেষ হয়েছে’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩২ | প্রকাশিত : ০১ সেপ্টেম্বর ২০২০, ০৯:১০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেদ্রোস আধানম গেব্রেয়াসুস সোমবার বলেছেন, মহামারি করোনাভাইরাসের প্রকোপ শেষ হয়েছে কোনো দেশই এমনটা বলতে পারে না। তাই তিনি সংক্রমণ ঠেকাতে আগের মতোই বিবিনিষেধ আরোগ করার আহ্বান জানান।

তিনি বলেন, ভাইরাসটির প্রকোপ শুরুর পর আট মাস ধরে বিধিনিষেধ মেনে চলতে চলতে অনেকে ক্লান্ত এবং তারা যে স্বাভাবিক অবস্থায় ফিরতে চাইছে এটা আমরাও বুঝতে পারছি। কিন্তু এখনো স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়ার উপায় নেই।

তার ভাষ্য, ‘আমরাও তো চাই শিশুরা ক্লাসে ফিরে যাক। মানুষ আবার ফিরে যাক তার কর্মস্থলে। কিন্তু আমরা দেখতে চাই এই ফিরে যাওয়াটা যেন হয় নিরাপদ ও সুরক্ষিত।’

সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ বাস্তবতা হলো, করোনাভাইরাস আগের মতোই সংক্রমণ ছড়াচ্ছে। ফলে এর বিস্তার নিয়ন্ত্রণে না এনেই যদি সবকিছু সচল করে স্বাভাবিক করা হয় তাহলে তা হবে ভয়াবহ একটি বিপর্যয়।’

ইতোমধ্যে বিশ্বের ২ কোটি ৫৫ লাখেরও বেশি মানুষের দেহে সংক্রমণ ছড়িয়েছে মহামারি এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত রোগ কোভিড-১৯ আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৮ লাখ ৫২ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। তবে আশার খবর হলো, আক্রান্তদের মধ্যে ১ কোটি ৭৮ লাখের বেশি এখন সুস্থ।

(ঢাকাটাইমস/১সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :