প্রাথমিকের গেজেটভুক্ত না হওয়া শিক্ষকদের তথ্য চেয়েছে মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০২০, ১৯:০৮

জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের গেজেটভুক্ত না হওয়া শিক্ষকদের তালিকা চেয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কোন শিক্ষক কী কারণে গ্যাজেটভুক্ত হননি তার কারণসহ আগামী ১৫ অক্টোবরের মধ্যে তথ্য পাঠাতে জেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার মন্ত্রণালয় থেকে চিঠি জারি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী দেশের প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ ঘোষণার পর তিনটি ধাপে ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করা হয়। পরবর্তী সময়ে ওই সব বিদ্যালয়ের শিক্ষকদের আত্তীকরণ করা হয়। লক্ষ্য করা যায় যে, দেশের বিভিন্ন জেলা উপজেলার নতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোনো কোনো শিক্ষক গেজেটভুক্ত/সরকারিকরণ না হওয়ায় তারা তাদের চাকরি সরকারিকরণের জন্য বিভিন্ন সময় মন্ত্রণালয়ের আবেদন দাখিল করেছেন।

আরও বলা হয়, বিদ্যালয় সরকারি হওয়ার দীর্ঘদিন পরও কোন কোন বিদ্যালয়ের কতজন শিক্ষক কী কারণে এখনো গেজেটভুক্ত হতে পারেননি এ সংক্রান্ত তথ্য সংরক্ষণের জন্য মন্ত্রণালয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সেই অনুযায়ী ছক মোতাবেক তথ্য পূরণ করে তা আগামী ১৫ অক্টোবরের মধ্যে মন্ত্রণালয়ে পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

এছাড়াও চিঠিতে জেলা উপজেলা ও থানা-ভিত্তিক বিদ্যালয়ের সংখ্যা, বিদ্যালয়ের নামসহ আত্তীকরণ হওয়া শিক্ষকের নাম ও শিক্ষাগত যোগ্যতা, আত্তীকরণ না হওয়া শিক্ষকের নাম, আত্তীকরণ না হওয়ার কারণ ছক অনুযায়ী উল্লেখ করতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/০২অক্টোবর/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :