শিক্ষার্থীদের ঘুম থেকে ওঠার সময় বেঁধে দিল চীনা বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২০, ০৯:২৮

পড়ালেখা ও স্বাস্থ্য ভালো রাখার উদ্দেশ্যে শিক্ষার্থীদের সকালে ঘুম থেকে ওঠার সময় বেঁধে দিয়েছে চীনের সাংহাই বিশ্ববিদ্যালয়। বেঁধে দেয়া সময়ের পরে ঘুম থেকে উঠলে শিক্ষার্থীদের শাস্তি ভোগ করতে হবে। উইবোর ভিডিওর বরাত দিয়ে এখবর দিয়েছে ডেইলি মেইল।

সাংহাই বিশ্ববিদ্যালয়ের নিয়মে বলা হয়েছে, সকাল ৮ টার বেশি সময় ঘুমনো যাবে না। যারা স্নাতক হয়নি, তাদের জন্য এই নীতি নির্ধারণ করা হয়েছে। আর যারা স্নাতকোত্তরের ছাত্র, তারা এক ঘণ্টা বেশি ঘুমানোর সময় পাবেন। হোস্টেলের কেয়ারটেকাররা ঘুরে দেখবেন, কেউ নিয়ম ভাঙছে কিনা। নিয়ম ভাঙলেই শাস্তি।

সাংহাই ইউনিভার্সিটিতে স্নাতক স্তরে পড়াশোনা করেন অন্তত ২০ হাজার শিক্ষার্থী। স্নাকোত্তরে রয়েছে ১৬ হাজার ৫০০ শিক্ষার্থী।

ইউনিভার্সিটির নিয়ম অনুযায়ী, প্রত্যেকদিন ঠিক সময়ে ঘুম থেকে উঠে পড়তে হবে শিক্ষার্থীদের। এছাড়া নিজের বেড ছাড়া অন্য কোনো বেড খালি থাকলেও সেখানে ঘুমানো যাবে না। এতে সোশ্যাল বিহেভিআওয়ার অ্যাকাউন্ট থেকে ১৫ পয়েন্ট কাটা যাবে। আর এভাবে পয়েন্ট কমে গেলে স্কলারশিপ পেতে অসুবিধা হবে।

তবে এই নিয়ম এরই মধ্যে আলোচনায় উঠে এসেছে। অনেক শিক্ষার্থীরা বলছেন যে, প্রজেক্ট শেষ করতে তাদের রাতে অনেকক্ষণ জেগে থাকতে হয়, ফলে সকালে ওঠাটা তাদের কাছে শাস্তি। তারা এই নিয়মে রীতিমত আতঙ্কিত। কারণ অনেক সময় তাদের সারারাত জেগে থাকতে হয়।

ঢাকা টাইমস/১৭অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :