রসনা

ভাঁপে দই ইলিশ

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০২১, ১৩:৩৫

বিশ্বের যেখানেই বাঙালির বসবাস সেখানেই ইলিশের চাহিদা তুঙ্গে। খাদ্যরসিক বাঙালির ইলিশ প্রীতির কথা নতুন করে বলে দেওয়ার অপেক্ষা রাখে না। ইলিশ মাছের প্রকৃত স্বাদ গ্রহণ বাঙালির রন্ধনের দ্বারাই সম্ভব। ভাপা ইলিশ, দই ইলিশ, ইলিশ মাছ ভাজা, ইলিশ মাছের ঝোল, ইলিশ পাতুরি ,আরো কত কি আছে বাঙালি রন্ধন প্রণালীতে। এপার বাংলা হোক বা ওপার বাংলা দই ইলিশ ভাঁপা স্বাদে মুগ্ধ সকল বাঙালিরা। জিভে পানি এনে দিবে দই ইলিশ ভাঁপার রেসিপি।

উপকরণ

ইলিশ মাছ: ৪ টুকরা

কাঁচা মরিচ: ৪ থেকে ৬টি

টক দই: ২০০ গ্রাম

সরিষা বাটা: পরিমাণ মতো

হলুদ গুঁড়া: পরিমাণ মতো

লবণ: পরিমান মতো

সরিষার তেল

প্রণালি

ইলিশ মাছের টুকরোগুলোকে অল্প পানি দিয়ে হালকা করে পরিষ্কার করে নিন। এবার টক দইয়ের মধ্যে সামান্য চিনি দিয়ে দইটিকে ভালো করে ফেটিয়ে নিন। একটি পাত্রে ফেটানো দই, পরিমাণ মতো সরিষা বাটা, লবণ, হলুদ ও তেল দিয়ে ভালো করে মিশ্রণ বানিয়ে নিন।

ইলিশ মাছ এই মিশ্রণটি দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। ১০ মিনিট ম্যারিনেট করার পর একটি স্টিলের বা লোহার বাটিতে অল্প করে তেল মাখিয়ে নিয়ে ম্যারিনেট করা মাছগুলো রাখুন।

এবার তাতে কাঁচামরিচ ৪ থেকে ৫টি চিরে রেখে দিন।

একটি পাত্র নিয়ে তাতে কিছুটা পানি ঢালুন। এমন একটি পাত্র বাছুন যাতে ওই ইলিশ মাছ সমেত বাটিটি পানির মধ্যে বসানো যায়। এবার ভালো করে ঢেকে তার ওপর কিছু ভারী জিনিস চাপা দিয়ে দিন যাতে পানির ধাক্কায় সেটি পরে না যা যায়।

বাটি সমেত পানি ভরা পাত্রটি গ্যাসে বসিয়ে দিন। গ্যাসের আঁচ কমিয়ে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর গ্যাস বন্ধ করে দিন। এবার বাটিটি পানি ভরা পাত্র থেকে সরিয়ে নিন। আপনার দই ইলিশ ভাঁপা তৈরি।

(ঢাকাটাইমস/২অক্টোবর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :