কোনো প্রতিরক্ষা ঠেকাতে পারবে না রাশিয়ার জিরকন মিসাইলকে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২১, ১৭:০৮

সফলভাবে জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। গত সোমবার দেশটি জানিয়েছে, তারা জিরকন হাইপারসনিক মিসাইলের আরেকটি সফল পরীক্ষা চালিয়েছে এবং সেটি লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম হয়েছে। নতুন হাইপারসনিক মিসাইলটি কোনো প্রতিরক্ষাব্যবস্থা ঠেকাতে পারবে না দাবি করছে রাশিয়া।

জিরকন হাইপারসনিক মিসাইল হলো পরবর্তী প্রজন্মের সবচেয়ে ভয়াবহ ক্ষেপণাস্ত্র। দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্রটিকে শনাক্ত করা এবং আটকানো কঠিন। এটি শব্দের পাঁচ গুণেরও বেশি গতিতে প্রায় ৬২০০ কিমি (৩৮৫০ মাইল প্রতি ঘণ্টা) গতিতে ভ্রমণ করতে সক্ষম।

জিরকন হাইপারসনিক মিসাইলের আরেকটি সফল পরীক্ষা চালানোর পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জিরকন হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রটি নতুন প্রজন্মের কাছে অপ্রতিদ্বন্দ্বী অস্ত্র ব্যবস্থার অংশ হবে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি হোয়াইট সাগরে অ্যাডমিরাল গোর্শকভ যুদ্ধজাহাজ থেকে নিক্ষেপ করা হয়েছিল এবং ৪০০ কিলোমিটার (২৫০ মাইল) দূরে একটি নৌ লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয়েছে। মিসাইলটি তার লক্ষ্যবস্তুকে আঘাত হেনে একদম চুরমার করে দিয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। ক্ষেপণাস্ত্রটির দ্বিতীয় পরীক্ষা দুই সপ্তাহের মধ্যে করার কথা জানানো হয়েছে।

একটি ছোট ভিডিও ক্লিপে দেখা যায় সাদা আলোর বিস্ফোরণে ক্ষেপণাস্ত্রটি রাতের আকাশকে আলোকিত করে।

২০১৮ সালে নতুন হাইপারসনিক অস্ত্র তৈরির ঘোষণা দিয়েছিলেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেছিলেন, রাশিয়া বিশ্বের যেকোনো জায়গায় আঘাত করতে এবং মার্কিন-নির্মিত ক্ষেপণাস্ত্র ঢাল এড়াতে সক্ষম।

রাশিয়ার পাশাপাশি হাইপারসনিক প্রযুক্তি নিয়ে কাজ করছে চীন, উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এই ধরণের মিসাইল শব্দের থেকেও ৫ থেকে ৯ গুণ বেশি গতিতে ছুটতে পারে। ফলে এটিকে আটকানোর কোনো প্রযুক্তিই বিশ্বে আর নেই। বর্তমানের সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোও এর বিরুদ্ধে অকার্যকরি।

ঢাকাটাইমস/৩০নভেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :