ব্ল্যাকহেডস দূর করার সহজ উপায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১১:১৮ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২২, ১১:১৭

‘ব্ল্যাকহেডস’ এক ধরনের ব্রণ যা ময়লা ও ত্বকের তেলের কারণে লোমকূপ আবদ্ধ হয়ে দেখা দেয়। শীতকাল বা যেকোনও সময়েই ব্ল্যাকহেডসের সমস্যা দেখা যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বক সঠিকভাবে পরিস্কার না থাকার ফলেই ব্ল্যাকহেডস দেখা দেয়। বিশেষ করে করোনা পরিস্থিতিতে বাইরে কম বেরনোর ফলে ত্বকের সঠিক যত্নও নেন না বহু মানুষ।

আর এর ফলেই ত্বকে ময়লা জমে এবং ত্বকে সঠিকভাবে অক্সিজেন প্রবেশ করতে না পারায়, ব্রণ, অ্যাকনে থেকে ব্ল্যাকহেডসের সমস্যা দেখা যায়। তৈলাক্ত ও মিশ্র ত্বকে ‘ব্ল্যাকহেডস’ বেশি দেখা দেয়। কিন্তু ব্ল্যাকহেডসের সমস্যা বাড়িতে ঘরোয়া পদ্ধতিতেই সারিয়ে ফেলা সম্ভব। যদিও উপায় জানানোর সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞরা প্রয়োজনে চিকিৎসকেরও পরামর্শ নেওয়ার কথা জানাচ্ছেন।

বিশেষজ্ঞদের মতে, ব্ল্যাকহেডস আর কিছুই নয়, ত্বকের মুখ যখন ময়লা জমে বন্ধ হয়ে যায়, তেল আর ময়লা জমে একটা আস্তরন তৈরি হয় সেখানে। আর ধুলোর সংস্পর্শে এসে তা কালো রঙের হয়ে যায়।

নিয়মিত ত্বক পরিস্কার না রাখলে এই সমস্যা দেখা দিতে পারে। ব্ল্যাকহেডস দূর করতে নিয়মিত স্ক্রাবিং করার পারমর্শ তাদের। নারকেল তেলের সঙ্গে চিনি মিশিয়ে ব্ল্যাকহেডসের অংশে সেই মিশ্রণ ব্যবহার করা দরকার। নিয়মিত এই মিশ্রণ ব্যবহার করতে ব্ল্যাকহেডসের সমস্যা দূর হয়।

ব্ল্যাকহেডস দূর করতে দারুণ উপকারী বেকিং সোডা এবং পানির মিশ্রণ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এক চামচ বেকিং সোডার সঙ্গে অর্ধেক চামচ লেবুর রস আর অল্প গরম পানি মিশিয়ে তা পেস্ট তৈরি করতে হবে। এবার সেই পেস্ট নাকের আশেপাশে, থুতনিতে, নাকের উপরে ব্যবহার করুন। হালকা হাতে ম্যাসেজ করার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দুধ আর মধু গরম করে ঠান্ডা করে নিন। এবার ব্ল্যাকহেডস হওয়া অংশে তুলার সাহায্যে সেই মিশ্রণ ব্যবহার করুন। মিনিট পনেরো রেখে দিন। তারপর তুলে ফেলুন। এরপর ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

এক চামচ দারুচিনির গুঁড়ার সঙ্গে লেবুর রস আর এক চিমটি হলুদ গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার সেই পেস্ট ব্ল্যাকহেডসের অংশে ব্যবহার করুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার এই পেস্ট ব্যবহার করলে মিলতে পারে উপকার।

মধু ও ডিমের কুসুম মিশিয়ে পেস্ট তৈরি করে খুব সহজেই ‘ব্ল্যাকহেডস’য়ের সমস্যার সমাধান করা যায়। মধু ত্বক আর্দ্র ও ঠাণ্ডা রাখতে সহায়তা করে। রূপচর্চায় সাধারণত, ত্বক কোমল করতে মধু ব্যবহার করা হয়। মধু ও ডিমের কুসুম আক্রান্তস্থানে ব্যবহার করা হলে তা সিবামের নিঃসরণ কমায় ও লোমকূপ সংকুচিত করতে সহায়তা করে। প্যাকটি মেখে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। এটা ত্বকের দ্রুত উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুবার ব্যবহার করতে হবে।

‘ব্ল্যাকহেডস’য়ের সমস্যা দূর করতে হলুদ ও লবণের মাস্ক উপকারী। এই উপাদান শক্তিশালী প্রদাহরোধী ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা কোনো ঘষা মাজা ছাড়াই ‘ব্ল্যাকহেডস’য়ের সমস্যা দূর করে। হলুদ ও নারিকেলের তেল মিশিয়ে পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে ব্যবহার করে ১৫ মিনিট পরে কুসুম গরম পানি দিয়ে তা ধুয়ে ফেলতে হবে। একদিন পর পর ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যায়।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :