এলো খুশির ঈদ

কৌশিক রায়, ঢাকাটাইমস
| আপডেট : ০২ মে ২০২২, ২০:৫৬ | প্রকাশিত : ০২ মে ২০২২, ১৮:৪৮

করোনাভাইরাস মহামারীর ধাক্কায় দুই বছর স্বাভাবিকভাবে উদযাপন করতে না পারা ঈদুল ফিতর এবার এসেছে ভিন্ন আবহ আর ধকল কাটিয়ে ওঠা স্বাভাবিকতা নিয়ে। এবার রমজান মাস ত্রিশ দিনে পূর্ণ হয়েছে। ফলে সোমবার সন্ধ্যায় শুরু হয়েছে ঈদুল ফিতরের মাস শাওয়ালের। আর ঘরে ঘরে লেগেছে খুশি— এলো খুশির ঈদ।

ঈদের দিনের আগের রাত দেশের মানুষের কাছে চাঁদরাত নামে পরিচিত। অর্থাৎ সোমবার দিবাগত রাত পার হলেই ঈদের সকাল। এরইমধ্যে বাড়িতে বাড়িতে নানা চলছে রকম রান্নার আয়োজন। যাদের কেনাকাটার বাকি তারাও সেরে নিচ্ছেন শেষ মুহুর্তের কেনাকাটা।

করোনাভাইরাস মহামারীর কারণে গত দুটি বছর ঈদের জামাত হয়েছিল সীমিত পরিসরে। এবার মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় ঈদগাহে বা উম্মুক্ত ময়দানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

রাজধানীতে ঈদের প্রধান জামাতটি হবে সকাল ৮টায় ঢাকার জাতীয় ঈদগাহ ময়দানে। এরইমধ্যে জাতীয় ঈদগাহে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সেখানো মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ঈদ জামাত আদায় করবেন। জাতীয় ঈদগাহে একত্রে ৩৫ হাজার মুসল্লি জামাত আদায় করতে পারবেন বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন—ডিএসসিসি।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রাষ্ট্রপ্রধান বলেছেন, ঈদ সবার মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি আর ঐক্যের বন্ধন। ঈদুল ফিতরের শিক্ষা সকলের মাঝে ছড়িয়ে পড়ুক, গড়ে উঠুক সমৃদ্ধ বাংলাদেশ-এ প্রত্যাশা করি।

সোমবার এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে সবাইকে নিজ অবস্থান থেকে ঈদুল ফিতরের মহীমায় উজ্জীবিত হয়ে দেশ ও মানুষের কল্যাণে আত্ননিয়োগ করার আহ্বান জানিয়েছেন।

বার্তায় সরকারপ্রধান বলেন, আপনাকে এবং আপনার পরিবারের সকলকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাচ্ছি। ঈদুল ফিতর মানে আনন্দ। আসুন ঈদুল ফিতরের আনন্দ সবাই ভাগাভাগি করে নেই। যে যার অবস্থান থেকে ঈদুল ফিতরের মহীমায় উজ্জীবিত হয়ে দেশ ও দেশের মানুষের কল্যাণে আত্ননিয়োগ করি।

বার্তায় দেশের সব মানুষের সুস্থতা কামনা করে প্রধানমন্ত্রী বলেছেন, ‘সবাই সুস্থ থাকুন, নিরাপদ খাকুন। ঈদ মোবারক।

(ঢাকাটাইমস/০২ মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেন

সৌদিতে চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

২৪ ঘণ্টার মধ্যে ঢাকাসহ ছয় বিভাগে ঝড়-বৃষ্টির আভাস

বাসাবোতে ৩ শ্রমিকের মৃত্যু: ভবন মালিক ও ঠিকাদারকে আসমি করে মামলা

সরকারি-বেসরকারি প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব: প্রতিমন্ত্রী সিমিন

আবারও দুদিনের হিট অ্যালার্ট জারি

টুরিস্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি

‘শিল্পের মাধ্যমে পরিবেশের সচেতনতা বৃদ্ধিতে তরুণদের ভূমিকা রাখার আহ্বান’

এআই মানুষের জীবনধারাকে সহজ করলেও এটি সভ্যতার জন্য ঝুঁকি: পলক

স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মন্দির, গির্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনা

এই বিভাগের সব খবর

শিরোনাম :