দুর্নীতি মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের অভিযোগ গঠনের শুনানি পেছাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৫:৩০

বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের বিষয়ে শুনানির তারিখ পিছিয়ে আগামী ২৫ জানুয়ারি ধার্য করেছেন আদালত। কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নবনির্মিত ২ নম্বর ভবনে অস্থায়ী বিশেষ জজ আদালত-২-এর ভারপ্রাপ্ত বিচারক আলী হোসেইন রবিবার আসামিপক্ষের সময় আবেদন মঞ্জুর করে নতুন তারিখ ঠিক করেন। খালেদা জিয়ার আইনজীবী হান্নান ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

হান্নান ভূঁইয়া বলেন, এ দিন মামলাটির অভিযোগ শুনানির দিন ধার্য ছিল। অভিযোগ গঠনের জন্য শুনানির আবেদন করা হলে বিচারক সময়ের আবেদন মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন। মামলার অভিযোগ থেকে জানা যায়, দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি থেকে কয়লা উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাতের অভিযোগে দুদকের সহকারী পরিচালক মো. নাজমুল আলম ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় এই মামলা করেন। ওই বছরের ৫ অক্টোবর ১৬ আসামির বিরুদ্ধে দুদকের উপপরিচালক মো. আবুল কাসেম ফকির অভিযোগপত্র দাখিল করেন।

মামলায় মন্ত্রিসভার বৈঠকে বেগম খালেদা জিয়া সভাপতি হয়ে বড়পুকুরিয়া কয়লাখনির অনুমোদন দিয়ে রাষ্ট্রের আর্থিক ক্ষতি করেছিলেন বলে অভিযোগ আনা হয়েছিল। পরে এই মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন বেগম খালেদা জিয়া।

২০০৮ সালের ১৬ অক্টোবর বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি ফরিদ আহাম্মদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বড়পুকুরিয়া কয়লাখনি মামলার কার্যক্রম তিন মাস স্থগিত করেন। একই সঙ্গে মামলা দায়ের ও কার্যক্রম কেন অবৈধ ও বেআইনি হবে না—জানতে চেয়ে সরকারকে কারণ দর্শানোর নির্দেশ দিয়ে রুলও জারি করেন। পরবর্তী সময়ে মামলার স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হয়। এ মামলায় স্থায়ী জামিনে রয়েছেন বেগম খালেদা জিয়া।

(ঢাকাটাইমস/২৫ সেপ্টেম্বর/পিআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

প্রধানমন্ত্রীর জনসভায় মাঠের বাইরে আট-দশগুণ মানুষ হবে: তথ্যমন্ত্রী

কুমিল্লার সমাবেশে মোবাইল ফোন চুরির মতো বিএনপির ভোট চুরি: ওবায়দুল কাদের

বাধা দিয়ে সংঘাত সৃষ্টি করবেন না, সরকারকে হুঁশিয়ারি মির্জা আব্বাসের

ঢাবি ক্যাম্পাসে ব্যক্তিগত গাড়ি চলাচল নিয়ন্ত্রণের দাবি ছাত্রদলের

সোহরাওয়ার্দী উদ্যান খাঁচার মতো, নেতাকর্মীরা নিরাপদ মনে করছেন না: রিজভী

নির্ধারিত সময়ের আগেই রাজশাহীতে বিএনপির গণসমাবেশ শুরু

রাজশাহীতে বিএনপির বিভাগীয় সমাবেশ: বাধা পেরিয়ে নেতাকর্মীদের ঢল

ময়মনসিংহ জেলা ও মহানগর আ. লীগের সম্মেলন আজ

১০ ডিসেম্বরের গণসমাবেশ: আ. লীগ-বিএনপিতে ‘হেফাজতকাণ্ডের ভয়’

ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ, নেতৃত্বে আলোচনায় যারা

এই বিভাগের সব খবর

শিরোনাম :