প্রায় চার দশক পর ক্ষমতা ছাড়লেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২৩, ১৭:৫২

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন প্রায় চার দশক পর ক্ষমতা ছেড়েছেন। বিশ্বের সবচেয়ে দীর্ঘ মেয়াদী নেতাদের তালিকায় থাকা ৭০ বছর বয়সী প্রধানমন্ত্রী রবিবার অনুষ্ঠিত একতরফা নির্বাচনে নিরঙ্কুশ বিজয় ঘোষণার পর ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়েছেন। তবে তার স্থলাভিষিক্ত হবে তার ছেলে জুন মানেত। আগস্টের শুরুতে ছেলের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি। খবর বিবিসির।

কম্বোডিয়ায় প্রায় চার দশকের শাসনের পর ৭০ বছর বয়সী হুন সেন ক্রমশ কর্তৃত্ববাদী হয়ে উঠেছেন। তার জ্যেষ্ঠ পুত্র এবং রয়্যাল কম্বোডিয়ান সেনাবাহিনীর কমান্ডার হুন মানেত দীর্ঘদিন ধরে এই ভূমিকার জন্য প্রস্তুত ছিলেন।

হুন সেন তার ঘোষণায় বলেছিলেন, তার ছেলে ১০ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হবেন। রাষ্ট্রীয় টেলিভিশনে একটি বিশেষ সম্প্রচারে তিনি বলেন, ‘আমি জনগণের কাছ থেকে বোঝার জন্য চাই কারণ আমি ঘোষণা করছি যে আমি প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালিয়ে যাব না।’

তিনি বলেছিলেন, তিনি পদত্যাগ করবেন কারণ, না করলে হয়তো অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে। তবে তিনি ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টির নেতৃত্ব ধরে রাখবেন। বিশ্লেষকদের মতে, পার্টির দায়িত্বে তিনি থাকবেন। এর ফলে চূড়ান্ত ক্ষমতা তার হাতেই থাকবে।

রবিবারের নির্বাচনে সিপিপির পাশাপাশি আরও ১৭টি ছোট দল অংশ নিয়েছিল। কিন্তু তারা তেমন আসন পায়নি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ ভোটকে অবাধ বা ন্যায্য নয় বলে নিন্দা জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :