ইসরাইলের পাল্টা হামলায় অন্তত ২০০ ফিলিস্তিনি নিহত

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৭ অক্টোবর ২০২৩, ২১:৫৩ | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২৩, ২১:৪৫

ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের রকেট হামলায় কমপক্ষে ৪০ জন ইসরায়েলি নিহত হয়েছে বলে এনটুয়েলভ নিউজের বরাতে খবর দিয়েছে রয়টার্স। ইসরায়েলি দখলদারির বিরুদ্ধে নতুন অভিযানের অংশ হিসেবে শনিবার ইসরায়েলের দিকে একের পর এক রকেট ছুড়েছে বলে জানিয়েছে হামাস।

এ হামলার জবাবে গাজা উপত্যকায় পালটা বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরাইলি বাহিনী। এতে অন্তত ২০০ জন ফিলিস্তিনি নিহত এবং সহস্রাধিক আহত হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো খবর দিয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, ইসরাইলের যুদ্ধবিমান বেসামরিক ভবন লক্ষ্য করে হামলা চালাচ্ছে। এতে বহু মানুষ হতাহত হয়েছেন। হামলার তীব্রতা সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে।

হামলার পর ইসরাইলের জনগণের উদ্দেশে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরাইলের জনগণ, আমরা যুদ্ধের মধ্যে রয়েছি। আমরা জিতব। শত্রুদের এ জন্য এমন মূল্য দিতে হবে, যে সম্পর্কে তাদের কোনো ধারণা নেই।

নেতানিয়াহুর ভাষণের কিছু সময় পর থেকে গাজা উপত্যকায় হামলা শুরু করে দখলদার ইসরাইলি বিমান বাহিনী।

অন্যদিকে হামাসের হামলার পর জনগণের উদ্দেশে দেওয়া বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘এই হামলার জন্য শত্রুদের এমন মূল্য দিতে হবে যা নিয়ে তাদের কোনো ধারণা নেই।’

চলতি বছরে এ পর্যন্ত ইসরায়েল-ফিলিস্তিনের পাল্টাপাল্টি হামলায় কমপক্ষে ২৪৭ জন ফিলিস্তিনি, ৩২ জন ইসরায়েলি এবং ২ জন বিদেশি নিহত হয়েছেন। সামরিক ব্যক্তির পাশাপাশি নিহতদের মধ্যে বেসামরিক নাগরিকও আছেন।

ইসরায়েলি সেনারা সব জায়গায় শত্রুর বিরুদ্ধে লড়াই করছে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। এদিকে হামাসের হামলার পর ইসরায়েল সীমান্ত থেকে গাজার পূর্বাঞ্চলের অনেক বাসিন্দা ঘর ছেড়ে পালিয়ে গেছেন বলে জানিয়েছেন বার্তা সংস্থা এএফপির এক সাংবাদিক।

এরইমধ্যে হামাসের হামলার ঘটনায় নিন্দা জানিয়ে ফিলিস্তিন বিষয়ক যুক্তরাষ্ট্রের কার্যালয় বলেছে, ‘সন্ত্রাস ও সহিংসতায় কোনো কিছুর সমাধান হয় না।’ ফিলিস্তিনি এবং এজেদিন আল-কাসাম ব্রিগেডের যোদ্ধারা ইসরায়েল এবং উত্তর গাজা উপত্যকার মধ্যবর্তী ইরেজ ক্রসিংয়ের দিকে ছুটছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

হামলার পর এক ভিডিও বার্তায় দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, শনিবার ভোরে হামাসের আকস্মিক হামলার পর দেশ ‘যুদ্ধের মধ্যে’ রয়েছে। ইসরায়েলের নাগরিকরা, আমরা যুদ্ধে আছি। কোনো অপারেশনে নয়, রাউন্ডে নয়, যুদ্ধে।’

হামাস দাবি করেছে, তারা গাজা থেকে ইসরায়েলে পাঁচ হাজার রকেট ছুড়েছে। তবে ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে, দুই হাজার ২০০ রকেট হামলার ঘটনা ঘটেছে। হামলার পর এক ব্রিফিংয়ে ইসরায়েল ডিফেন্স ফোর্সের (আইডিএফ) মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচট বলেছেন, হামাসেরে যোদ্ধারা প্যারাগ্লাইডার ব্যবহার করে স্থল, সমুদ্র ও আকাশপথে গাজা থেকে ইসরায়েলে প্রবেশ করেছে। আইডিএফ-এর কাছে হামলার বিষয়ে আগাম সতর্কতা ছিল কিনা সে সম্পর্কে সাংবাদিকদের বারবার প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেন হেচট।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের ওপর কয়েক বছরের মধ্যে এটি হামাসের সবচেয়ে বড় ধরনের হামলা। অন্যদিকে গাজাতেও হামলা শুরু করেছে ইসরায়েল বাহিনী। ফিলিস্তিন স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েল বাহিনীর হামলায় একজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। ইসরায়েল বলছে, গাজায় হামাসের স্থাপনা লক্ষ্য করে যুদ্ধ বিমান দিয়ে হামলা চালানো হচ্ছে।

(ঢাকাটাইমস/০৭অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কানাডায় শিখ নেতা হরদীপ হত্যাকাণ্ডে আরও ১ জন গ্রেপ্তার

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

ব্রাজিলের বন্যা বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৭

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, ইন্টারনেট ও বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা

ফের রাশিয়ার প্রধানমন্ত্রী হলেন মিখাইল মিশুস্টিন

ইসরায়েল সম্ভবত গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

ভারী বৃষ্টিপাতে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৬০

বিশ্ব ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে: মাহমুদ আব্বাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :