স্বজন হারানোর বধ্যভূমি: বছরজুড়ে অবহেলা, ডিসেম্বর এলেই ধোয়ামোছা! 

হাসান মেহেদী, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০২৩, ১০:০৫

শহীদ বুদ্ধিজীবী দিবসকে কেন্দ্র করে ধোয়ামোছা শুরু হয়েছে মোহাম্মদপুর রায়ের বাজার বধ্যভূমিতে, যেখানে ৭১’এ পরিকল্পিত হত্যাকাণ্ডের শিকার বুদ্ধিজীবীদের সমাধিস্থ করা হয়েছে। তবে, সারা বছর এই বধ্যভূমি পড়ে থাকে অনাদর-অবহলোয়।

প্রতিবছর ১৪ ডিসেম্বর পালন করা হয় শহীদ বুদ্ধিজীবী দিবস। বধ্যভূমির বেদিতে ফুল দিয়ে জাতির সূর্যসন্তানদের শ্রদ্ধা জানানো হয়।

১৯৭১ সালের ১০ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত তৎকালিন পাকিস্তান সেনাবাহিনী দেশের প্রায় সকল প্রথম শ্রেণির বুদ্ধিজীবীকে হত্যা করে এক কলঙ্কিত অধ্যায় রচনা করে। বাঙালি বুদ্ধিজীবীদের নিশ্চিহ্ন করার এ নীলনকশা প্রণয়ন করে পূর্ব পাকিস্তানের গভর্ণরের সামরিক উপদেষ্টা মেজর জেনারেল রাও ফরমান আলী।

আর এ কাজে বাঙালিদের মধ্যে রাজাকার, আল বদর, আল শামস বাহিনীর সদস্যরা পাকিস্তানি সেনাদেরকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করেছিল।

মঙ্গলবার সরেজমিনে রাজধানীর মোহাম্মদপুরের রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী বধ্যভূমি স্মৃতিসৌধে গিয়ে দেখা যায়, বধ্যভূমির ভেতরের অংশের পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ সম্পন্ন হয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে দেখা যায়, রাতে রঙ তুলির আচড়ের মধ্যদিয়ে সম্পন্ন করা শ্রদ্ধা নিবেদনের অঙ্কন।

বধ্যভূমির বাইরে আশপাশের এলাকার সড়কগুলোতে কয়েকজন নারী-পুরুষ একসঙ্গে কাজ করছে। আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ঘিরে চলছে যাবতীয় প্রস্তুতি।

গত তিনদিন ধরে বধ্যভূমি এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করছেন মো. রফিক। ঢাকা টাইমসকে তিনি জানান, বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আমরা ৫০ জনের বেশি শ্রমিক তিন চারদিন ধরে পরিষ্কার করার কাজ করছি। ভেতরে পরিষ্কারের কাজ শেষ হয়েছে। এখন বাইরের সড়কগুলোতে করা হচ্ছে। দ্রুতই এই কাজও শেষ হয়ে যাবে।

বুধবার (১৩ ডিসেম্বর) দিনগত রাত ১২টার দিকে বুদ্ধিজীবীদের স্মরণে বধ্যভূমি বেদিতে মোমবাতি প্রজ্বলন করা হবে।

মঙ্গলবার বধ্যভূমি পরিদর্শন কত্রতে আসেন ৩১, ৩৩ ও ৩৪ নং ওয়ার্ড সংরক্ষিত নারী কাউন্সিলর রোকসানা আলম।

তিনি ঢাকা টাইমসকে বলেন, বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন করতে যে প্রস্তুতিমূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে তা নিজেই সরেজমিনে পরিদর্শনে এসেছি। সকাল থেকেই এখানে উপস্থিত রয়েছি। ভেতরের পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ হয়েছে। এখন শুধু সাজানোর কাজ চলছে।

মঙ্গলবার সকাল থেকেই বধ্যভূমিতে বহিরাগতদের প্রবেশ নিষেধ রয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন পর্যন্ত সেখানে স্বাভাবিক রয়েছে।

এ বিষয়ে মোহাম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহফুজুল হক বলেন, ভেতরে ও বাইরে পরিচ্ছন্নতা ও সাজগোজের কাজ চলছে। আগামীকাল সকাল থেকে পুলিশ ও গোয়েন্দা সংস্থার লোক নিরাপত্তা জোরদারে অবস্থান নেবে। তবে, এখনো পুলিশি নজরদারি রয়েছে।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এইচএম/বিবি)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :