আ.লীগের নির্বাচনি ইশতেহার ইইউ প্রতিনিধিদের কাছে তুলে ধরা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩, ২২:৪১ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২৩, ২২:৩৪

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল আওয়ামী লীগ সরকারের আগামী দিনের পরিকল্পনা জানতে চেয়েছেন বলে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার রাতে সিলেটে পররাষ্ট্রমন্ত্রীর নিজ বাসভবন হাফিজ কমপ্লেক্সে ইইউ’র দুই সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজকে আমাদের প্রধানমন্ত্রী নির্বাচনি ম্যানিফেস্টো (ইশতেহার) ঘোষণা করেছেন। সেই ম্যানিফেস্টোতে কী কী আছে, আমরা কী চাই- তা জানতে চেয়েছেন এই পর্যবেক্ষকরা। আমি বলেছি আমরা শান্তি চাই, স্থিতিশীলতা চাই। কোনো ধরনের সন্ত্রাসী তৎপরতা চাই না। আমরা মিডিয়ার (সংবাদমাধ্যম) মত প্রকাশ চাই। মানবাধিকার চাই। কর্মসংস্থান চাই। সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে আমরা স্মার্ট বাংলাদেশ চাই।’

অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত করার লক্ষ্যে এই সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলেও ইইউ প্রতিনিধিদলকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

দেশের ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি উল্লেখ করে ইইউ পর্যবেক্ষকদের ড. এ কে আব্দুল মোমেন জানান, আমরা যুদ্ধ চাই না। আমরা একটি ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি মেনে চলি। কিন্তু অনেক দেশ আমাদেরকে নিয়ে টানাটানি করছে। এতে আমাদের সমস্যা হয়। আমরা কারো লেজুড় হতে চাই না। আমরা স্বাধীন দেশ।

এই প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘অনেক বড় বড় দেশ আমাদের কাছে অনেক কিছু বিক্রি করতে চায়। আমরা দেখি দেশের মানুষের কোনটাতে মঙ্গল হবে। তারা (বিদেশিরা) জোর করে, কিন্তু আমরা জিনিস কিনি না। সে জন্য তারা আমাদের ওপর কিছুটা অসন্তুষ্ট। কিন্তু আমাদের নীতি আছে। আমরা গরীব হতে পারি। কিন্তু নীতি মেনে চললে অন্যরা শ্রদ্ধা করে।’

সিলেট ১ আসনে ড. মোমেনের কোনো প্রতিদ্বন্দ্বী আছে কি না- তা জানতে চেয়েছে ইইউ প্রতিনিধিদল। এর জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তিনিসহ পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন এই আসনে। কোনো প্রার্থীকে ছোট করে দেখছেন না বলেও জানিয়েছেন তিনি।

এর আগে দুপুরে সিলেটের একটি হোটেলে স্থানীয় বিএনপির সঙ্গেও বৈঠক করেছে ইইউ’র এই প্রতিনিধি দল। এছাড়া বিকেলে বিএনপির কেন্দ্রীয় একটি প্রতিনিধি দলের সঙ্গেও ইইউ নির্বাচনি পর্যবেক্ষক দলের ভার্চ্যুয়াল বৈঠক করেছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানের নেতৃত্বে এই বৈঠকে অংশ নিয়েছেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানসহ অনেকেই।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এসআরপি/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্মরণশক্তিকে মেধা বলার মানসিকতা পরিহার করতে হবে: শিক্ষামন্ত্রী

‘জলবায়ু ঝুঁকি থেকে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে সরকার’

মোটরযান গতিসীমা নির্দেশিকা প্রণয়ন: সেতুমন্ত্রীকে রোড সেইফটি কোয়ালিশনের অভিনন্দন

বিশেষ চাহিদা সম্পন্নদের জলবায়ু ঝুঁকি হতে সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

গাজায় ত্রাণ কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ

শ্রম আইন সংশোধনে তিন দিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে: আইনমন্ত্রী

অভিবাসন কার্যক্রম বাস্তবায়নে মাইগ্রেশন কো-অর্ডিনেশন কমিটি হচ্ছে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি

৭ জুন শুরু হচ্ছে ‘জয় বাংলা ম্যারাথন’, রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন

ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

এই বিভাগের সব খবর

শিরোনাম :