৮২ দিনে ৮৮০০ ফিলিস্তিনি শিশুকে হত্যা করেছে ইসরায়েল 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ ডিসেম্বর ২০২৩, ১২:৪৯ | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০২৩, ১২:১০

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই গাজা উপত্যকায় নির্বিচারে বিমান হামলা ও স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। গত ৮২ দিনে ইসরায়েলি হামলায় কমপক্ষে ৮ হাজার ৮০০ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে গাজার মিডিয়া অফিস। খবর আনাদোলুর।

বুধবার এক বিবৃতিতে গাজার মিডিয়া অফিস জানায়, গত ৭ অক্টোবর যুদ্ধের শুরু থেকে হাসপাতালে আনা হয়েছে এমন নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ২১ হাজার ১১০ জনে পৌঁছেছে। এর মধ্যে ৬ হাজার ৩০০ নারী ও ৮ হাজার ৮০০ শিশু রয়েছে। আহত হয়েছেন ৫৪ হাজার ফিলিস্তিনি।

এতে আরও বলা হয়েছে, যুদ্ধের ৮২ দিনের মধ্যে ইসরায়েলি সেনাবাহিনী প্রায় ১ হাজার ৭৭৯টি গণহত্যা করেছে। যার ফলে ২১ হাজার ১১০ জন নিহত এবং প্রায় ৭ হাজার ফিলিস্তিনি এখনো নিখোঁজ রয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। তারপর থেকেই গাজায় বিমান হামলা ও স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি বর্বরোচিত হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে, যা গত ৭৫ বছরে ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে মারাত্মক সংঘর্ষ হিসেবে চিহ্নিত করেছে।

মাঝে এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতিতে ৮৪ ইসরায়েলি এবং ২৪ বিদেশিকে মুক্তি দেয় হামাস। বিনিময়ে ইসরায়েলি কারাগার থেকে ২৪০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছিল, যার মধ্যে ৭১ জন মহিলা এবং ১৬৯টি শিশু রয়েছে।

যুদ্ধবিরতি শেষে গত ১ ডিসেম্বর থেকে গাজা উপত্যকায় পুনরায় সংঘাতে জড়ায় ইসরায়েল ও হামাস।

অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ২০০ জন। পাশাপাশি ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস। এর মধ্যে বন্দিবিনিময়ে ১০৫ জনকে মুক্তি দিয়েছে হামাস। তাদের কাছে এখনো প্রায় ১৩০ জন জিম্মি রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :