দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৪, ০৮:৩৮

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। আজ সকালে ঢাকার স্কোর দেখা যাচ্ছে ২৯৮, যা ‘খুব অস্বাস্থ্যকর’ বলে ধরা হয়। এখন শীর্ষ স্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ৩৩৪ এবং বায়ুমান ‍‘বিপজ্জনক’।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৬ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

তালিকায় এখন তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা, স্কোর ২৮৬; চতুর্থ স্থানে পাকিস্তানের করাচি, স্কোর ২০৫; পঞ্চম সনিয়া হারজেগোভিনিয়ার সারাজেভো, স্কোর ১৯৬; ষষ্ঠ স্থানে পাকিস্তানের লাহোর, স্কোর ১৭৮; সপ্তম ভারতের মুম্বাই স্কোর ১৭৬; মঙ্গোলিয়ার উলানবাটর, স্কোর ১৬৯; অষ্টম নবম ভিয়েতনামে হ্যানয়, স্কোর ১৬২; দশম নেপালের কাঠমান্ডু, স্কোর ১৬১।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :