সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরায়েলি হামলায় শীর্ষ কমান্ডারসহ নিহত ৭ 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২৪, ১০:৫৭ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২৪, ১০:৫৪

সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি)-এর এক শীর্ষ কমান্ডার এবং ছয়জন কর্মকর্তা নিহত হয়েছেন।

সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু।

আইআরজিসি এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার দামেস্কে ইরানি দূতাবাসের কনস্যুলার বিভাগের একটি আবাসিক ভবনে হামলায় সিরিয়া ও লেবাননে আইআরজিসির কুদস ফোর্সের সিনিয়র কমান্ডার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি নিহত হয়েছেন। এছাড়াও তার ডেপুটি জেনারেল হাদি হাজ রাহিমি এবং আরও পাঁচজন সামরিক সদস্য এই হামলায় নিহত হয়েছেন।

নিহত অন্য পাঁচজন হলেন হোসেইন আমানুল্লাহি, সাইয়্যেদ মাহদি জালালাতি, মোহসেন সাদাকাত, আলী আগা বাবাই এবং সৈয়দ আলী সালেহি রোজবাহানি। সকলেই আইআরজিসির কর্মকর্তা। স্থানান্তর, অন্ত্যেষ্টিক্রিয়া এবং দাফন পরবর্তী তারিখে ঘোষণা করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইসরায়েল ফিলিস্তিনি প্রতিরোধের (হামাস) বিরুদ্ধে তার অপূরণীয় পরাজয়ের পরে এই হামলা চালিয়েছে।’

আনাদোলু বলছে, জাহেদি একজন প্রবীণ আইআরজিসি কমান্ডার ছিলেন যিনি পূর্বে আইআরজিসির স্থল বাহিনী এবং বিমান বাহিনী এবং আইআরজিসির সামরিক অভিযানের ডেপুটি কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন।

প্রতিবেদনে বলা হয়, ইরানি দূতাবাসের কনস্যুলার বিষয়ক বিভাগ এবং ইরানি রাষ্ট্রদূতের বাসভবন হিসেবে কাজ করা একটি ভবনকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে জানা গেছে। তবে সিরিয়ায় ইরানের রাষ্ট্রদূত হোসেইন আকবরী ও তার পরিবার অক্ষত ছিলেন।

হামলার পর গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় আকবরী বলেন, ভবনটিতে এফ-৩৫ যুদ্ধবিমান এবং ছয়টি ক্ষেপণাস্ত্র হামলায় ইরানের বেশ কয়েকজন সামরিক আন্ডার সেক্রেটারি নিহত হয়েছেন।

আকবরী আরও বলেছিলেন, এই আক্রমণটি সমস্ত আন্তর্জাতিক কনভেনশনের বিরুদ্ধে এবং একটি ‘নির্ধারক প্রতিক্রিয়া’ দেখতে হবে।

এদিকে ইসরায়েলি আর্মি রেডিও অবশ্য বলেছে, ইরানি দূতাবাস হামলার লক্ষ্য ছিল না, তবে দামেস্কে আইআরজিসি সামরিক সদর দপ্তর হিসেবে কাজ করা কাছাকাছি একটি ভবনে বোমা হামলা করা হয়েছিল। তবে এই হামলা তেল আবিবের পরিচালিত হয়েছিল তা স্বীকার করেনি ইসরায়েলি আর্মি রেডিও।

এক বিবৃতিতে সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গোলান হাইটস থেকে ইসরায়েলের বিরুদ্ধে হামলা চালানোর অভিযোগ এনে স্থানীয় সময় বিকেল ৫টার দিকে এ হামলা চালানো হয়।

মন্ত্রণালয় আরও দাবি করছে, সিরিয় বিমান প্রতিরক্ষা কিছু ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে কিন্তু বেশকয়েকটি ক্ষেপণাস্ত্র ভবনটিতে আঘাত হানে।

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ, যিনি হামলার পর ইরানি দূতাবাস পরিদর্শন করেছিলেন, তিনি যেটিকে একটি ‘ভয়াবহ সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন এবং ইসরায়েলকে দায়ী করেছেন।

মেকদাদের সাথে ফোনে কথোপকথনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন যে হামলাটি আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন এবং সতর্ক করেছে যে ইসরাইল ‘এর পরিণতির জন্য দায়ী থাকবে।’

এদিকে, এই হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মধ্য তেহরানের প্যালেস্টাইন স্কয়ারে হাজার হাজার মানুষ জড়ো হয়ে কঠোর প্রতিক্রিয়ার আহ্বান জানায়। বিক্ষোভকারীরা ইসরায়েল ও যুক্তরাষ্ট্র উভয়ের বিরুদ্ধেই সোচ্চার স্লোগান দেয়।

(ঢাকাটাইমস/০২এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কানাডায় শিখ নেতা হরদীপ হত্যাকাণ্ডে আরও ১ জন গ্রেপ্তার

আগামী বছরই অবসর নেবেন মোদি, প্রধানমন্ত্রী হবেন অমিত শাহ: বিস্ফোরক দাবি কেজরিওয়ালের 

৩ লাখ ফিলিস্তিনিকে পূর্ব রাফাহ থেকে সরিয়ে নেওয়া হয়েছে: ইসরায়েল

রাফাহ শহর ও সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ?

ব্রাজিলের বন্যা বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৭

পৃথিবীতে শক্তিশালী সৌরঝড়ের আঘাত, ইন্টারনেট ও বিদ্যুৎ বিপর্যয়ের শঙ্কা

ফের রাশিয়ার প্রধানমন্ত্রী হলেন মিখাইল মিশুস্টিন

ইসরায়েল সম্ভবত গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

ভারী বৃষ্টিপাতে আফগানিস্তানে আকস্মিক বন্যা, নিহত অন্তত ৬০

বিশ্ব ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে: মাহমুদ আব্বাস

এই বিভাগের সব খবর

শিরোনাম :