মিয়ানমারের সঙ্গে শিগগির আলোচনা: স্বরাষ্ট্রমন্ত্রী

মংখিং মারমা, বান্দরবান থেকে
| আপডেট : ২২ ডিসেম্বর ২০১৬, ১৩:১২ | প্রকাশিত : ২২ ডিসেম্বর ২০১৬, ১৩:০৩
ফাইল ছবি

রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমানের সঙ্গে বাংলাদেশ সরকার শিগগিরই আলোচনায় বসবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি দেখছেন।

বুধবার সকালে বান্দরবান শহরে বালাঘাটা পুলিশ লাইন্স স্কুলের বর্ধিতভবন এবং রোয়াংছড়ি উপজেলার থানা ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিমদের ওপর মিয়ানমার সরকার নানা সময় নির্যাতন চালিয়ে আসছে বলে অভিযোগ আছে। ৭০ এর দশকের শেষ দিকে রোহিঙ্গাদের নাগরিকত্ব বাতিল করে সে দেশের সরকার। এরপর নানা সময় নিজ দেশ থেকে পালিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

বাংলাদেশ রোহিঙ্গাদেরকে অবাধে দেশে ঢুকতে না দেয়ার নীতিতে অটল। তবে কক্সবাজারে দুটি ক্যাম্পে ৩০ হাজার নিবন্ধিত রোহিঙ্গা বসবাস করে। এর বাইরে আরও প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা।

গত ৯ অক্টোবর মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর ওপর সশস্ত্র বাহিনীর হামলায় নয় জনের প্রাণহানির পর রোহিঙ্গাদের বিরুদ্ধে আবার অভিযানে নামে সেনাবাহিনী। তাদের অভিযানে শতাধিক প্রাণহানির পাশাপাশি ব্যাপক ধর্ষণ এবং বাড়িঘরে আগুন দেয়ার অভিযোগ করছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো। এই অভিযানের মধ্যেও প্রাণে বাঁচতে বাংলাদেশে ছুটে আসছে রোহিঙ্গারা। এরই মধ্যে বাংলাদেশ সরকার মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে উদ্বেগ জানিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমার থেকে যারা বাংলাদেশে ঢুকে পরেছে তাদেরকে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হচ্ছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী পরে বোমাংসার্কেল চিফ আয়োজিত বার্ষিক রাজপূণ্যাহ উৎসবে প্রধান অতিথি হিসেবে যোগদেন। পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর, চট্টগ্রামের এরিয়া কমান্ডার মেজর জেনারেল জাহাঙ্গীর কবির তালুকদার, বান্দরবান সেনা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল যোবায়ের সালেহীন, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বিষকেতু চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান কংজুরি চৌধুরী, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক ও পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়সহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জনপ্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/২২ডিসেম্বর/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত