বঙ্গবন্ধু মেডিকেল

১৩৮ ডাক্তারের চাকরি ফিরে পাওয়ার আবেদনের আদেশ ২১ মে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০১৭, ১৩:৩৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ১৩৮ চিকিৎসকের চাকরি ফিরে পেতে পাঁচটি রিভিউ আবেদনের শুনানি শেষ হয়েছে। আগামী রবিবার এ বিষয়ে আদেশের জন্য দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

আবেদনকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, কামরুল হক সিদ্দিকী, এ এম আমিন উদ্দিন ও শরীফ ভূঁইয়া। অপরদিকে বিএসএমএমইউয়ের পক্ষে শুনানি করে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ব্যারিস্টার তানজীবউল আলম।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৫ সালের ১৮ অক্টোবর চিকিৎসক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয় বিএসএম‌মইউ কর্তৃপক্ষ। ওই বিজ্ঞপ্তি অনুসারে ২০০৫ সালের ডিসেম্বর থেকে ২০০৬ সালের জানুয়ারি পর্যন্ত কয়েকশ চিকিৎসককে নিয়োগ দেওয়া হয়। আইন লঙ্ঘন করে নিয়োগ দেওয়া হয়েছে এমন অভিযোগে হাইকোর্টে একটি রিট করেন স্বাধীনতাচিকিৎসক পরিষদের (স্বাচিপ) বর্তমান সভাপতি ইকবাল আর্সলান।

ওই রিটের শুনানি নিয়ে ২০০৬ সালের ২ জানুয়ারি হাইকোর্ট রুল জারির পাশাপাশি নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগের প্রক্রিয়ার কার্যক্রম স্থগিত করেন। পরে ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট চিকিৎসকদের নিয়োগকে অবৈধ ঘোষণা করে ২০১০ সালের ১৪ ডিসেম্বর রায় দেন। ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন চিকিৎসক খায়রুন নাহারসহ অন্যান্যরা।

২০১৬ সালের ২২ ফেব্রুয়ারি লিভ টু আপিল খারিজ করে হাইকোর্টে রায় বহাল রাখেন আপিল বিভাগ। ওই বছরের ১২ জুলাই ওই রায়ের অনুলিপি প্রকাশিত হয়। এরপর আপিলের খারিজাদেশের বিরুদ্ধে ১৩৮ চিকিৎসক রিভিউ আবেদন করেন।

ঢাকাটাইমস/১৭মে/এমএবি/এমআর

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত