বিনিয়োগে প্রবৃদ্ধি সাত বছরে সর্বোচ্চ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০১৭, ১৪:৩৮

চলতি অর্থবছরে বিনিয়োগে ব্যাপক প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি জানান, এই প্রবৃদ্ধি হয়েছে ১০.২ শতাংশ। গত সাত বছরে এই পরিমাণ প্রবৃদ্ধি হয়নি কখনও।

বৃহস্পতিবার জাতীয় সংসদে দেয়া বাজেট বক্তৃতায় এ কথা জানান অর্থমন্ত্রী। একে ভবিষ্যত অর্থনৈতিক উন্নয়নের জন্য ইতিবাচক হিসেবেই দেখছেন তিনি।

বাংলাদেশে বরাবরই কাঙ্ক্ষিত পরিমাণে বিনিয়োগ নিয়ে হতাশার কথা বলে আসছেন অর্থনীতিবিদরা। খোদ অর্থমন্ত্রীও একাধিকবার একই ধরনের কথা বলেছেন। বাংলাদেশে সঞ্চয়ের তুলনায় বিনিয়োগ বেশ কম বলে মনে করেন তিনি।

কাঙ্ক্ষিত বিনিয়োগ বাড়ানোর পেছনে রাজনৈতিক অস্থিতিশীলতা, অনিশ্চয়তা আর ব্যাংক ঋণের উচ্চ হারকে দায়ী করে আসছেন অর্থনীতিবিদরা। তবে ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনের এক বছর পর বিএনপি সরকার পতনের চূড়ান্ত আন্দোলনে নেমে ব্যর্থ হওয়ার পর আর কোনো আন্দোলনের কর্মসূচি দেয়নি। গত আড়াই বছর ধরেই রাজনৈতিক পরিস্থিতি শান্ত রয়েছে। মাঝে জঙ্গি তৎপরতার উত্থানের চেষ্টা হলেও সরকার তা নিয়ন্ত্রণে নিয়ে আসার দাবি করেছে।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেছেন, ‘রাজনৈতিক স্থিতিশীলতার কারণে বিনিয়োগকারীদের আস্থা ফিরে এসেছে। এর পাশাপাশি ব্যাংকঋণের সুদের হারের নিন্মগতিও বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরিয়ে এনেছে।’

ঢাকাটাইমস/০১জুন/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত