জেলেই থাকতে হচ্ছে রানাকে

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ জুন ২০১৭, ১০:৫০ | প্রকাশিত : ০৮ জুন ২০১৭, ১০:৪৭

মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলায় টাঙ্গাইল ৪ (ঘাটাইল) আসনের সরকারদলীয় সংসদ সদস্য আমানুর রহমান খান রানার জামিনের স্থগিতাদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।

গত ৮মে হাইকোর্টের দেওয়া জামিন চার সপ্তাহর জন্য স্থগিত করেছিল আপিল বিভাগ।  আজ বৃহস্পতিবার স্থগিতাদেশ বহাল রেখেছে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যর আপিল বেঞ্চ।

গত ১৩ এপ্রিল বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এ এন এম বসির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এমপি রানাকে অন্তর্বর্তীকালীন জামিন দেন। একইসঙ্গে তাকে কেন স্থায়ী জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে সরকারের প্রতি রুলও জারি করেন আদালত।

হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে পরে রাষ্ট্রপক্ষ আপিলে যায়। সুপ্রিম কোর্টের অবকাশের সময়ে ১৬ এপ্রিল রানার জামিন তিন দিনের জন্য স্থগিত করেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

পরে ১৮ এপ্রিল চেম্বার বিচারপতি স্থগিতাদেশের মেয়াদ ৮ মে পর্যন্ত বৃদ্ধি করে আবেদন শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। সেই হিসেবে সোমবার আবেদনটি আপিল বিভাগের কার্যতালিকায় আসলে রানার জামিন চার মাস স্থগিত করে আদেশ দেন।

আওয়ামী লীগের টাঙ্গাইল জেলা কমিটির সদস্য ফারুক আহমেদকে ২০১৩ সালের ১৮ জানুয়ারি গুলি করে হত্যা করা হয়। ঘটনার তিন দিন পর ফারুকের স্ত্রী নাহার আহমেদ টাঙ্গাইল মডেল থানায় অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে মামলা করেন।

সাংসদ রানা, তার তিন ভাই কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহসভাপতি সানিয়াত খান বাপ্পা, টাঙ্গাইল পৌরসভার সাবেক মেয়র ও শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সহিদুর রহমান খান মুক্তি এবং ব্যবসায়ী নেতা জাহিদুর রহমান খান কাঁকনসহ মোট ১৪ জনকে আসামি করে ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি পুলিশ মামলার অভিযোগপত্র দাখিল করে।

এ মামলায় রানা ২০১৬ সালের ১৮ সেপ্টেম্বর আদালতে আত্মসমর্পণ করলে তাকে জেলহাজতে পাঠান। এরপর একই বছর ২৬ সেপ্টেম্বর টাঙ্গাইলের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবুল মনসুর মিয়া রানার জামিন নাকচ করে দিলে তিনি হাইকোর্টে আসেন। বর্তমানে কাশিমপুর কারাগারে রয়েছেন এমপি রানা।

ফারুক হত্যা মামলার আসামি সাংসদ আমানুর রহমান খান রানা ও তার তিন ভাইকে এর আগেই সংগঠন থেকে বহিষ্কার করেছে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগ।

(ঢাকাটাইমস/৮জুন/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত