বন্দরে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০১৭, ২২:০০

নারায়ণগঞ্জের বন্দরে একটি পোশাক-কারখানার শ্রমিকরা বকেয়া বেতন ও ওভারটাইমের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আধাঘণ্টা অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে। বুধবার দুপুরে উপজেলার কেওঢালা এলাকায় অবস্থিত হায়দারি গার্মেন্ট ফ্যাক্টরির শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে। এই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ গিয়ে রবিবার বকেয়া বেতন ও ওভারটাইমের টাকা পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।  

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, আফতাবুন্নেসা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হায়দরী নীট কম্পোজিট লিমিটেডের পোশাক তৈরি কারখানায় ৪০০ শ্রমিক কাজ করে। গত দুই মাসের বকেয়া বেতন ও ওভারটাইমের টাকা পরিশোধ করা হয়নি। শ্রমিকরা বকেয়া বেতনের দাবি জানালে মালিকপক্ষ নানা টালবাহানা করে।

গত সোমবার শ্রমিকদের বকেয়া বেতন ও ওভারটাইম পরিশোধের প্রতিশ্রুতি দিয়েছিল মালিকপক্ষ। কিন্তু তাদের বকেয়া বেতন ও ওভারটাইম পরিশোধ করা হয়নি। বুধবার সকালে শ্রমিকরা বকেয়া বেতনের দাবি জানায়। কিন্তু মালিকপক্ষ বেতন ভাতা পরিশোধ না করায় শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করে। এক পযার্য়ে দুপুরে শ্রমিকরা কারখানা থেকে রাস্তায় নেমে আসে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বন্দর উপজেলার কেওঢালা এলাকায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল শুরু করে। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায় এবং তীব্র যানজটের সৃষ্টি হয়।

পরে পুলিশ গিয়ে আগামী রবিবার বকেয়া বেতন ও ওভারটাইম পরিশোধের আশ্বাস দিলে বিক্ষুদ্ধ শ্রমিকরা শান্ত হয় এবং কাজে দেয়। শ্রমিকরা অবরোধ তুলে নিয়ে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এ ব্যাপারে পোশাক কারখানা কর্তৃপক্ষের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম জানান, পোশাক কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আগামী রবিবার শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে বিক্ষুদ্ধ শ্রমিকরা অবরোধ তুলে নিয়ে কাজে যোগ দিলে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

(ঢাকাটাইমস/১০জুন/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত