বাজেট বাস্তবায়নে সহায়ক পরিবেশ দরকার

নিজস্ব প্র্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জুন ২০১৭, ০০:২৭ | প্রকাশিত : ১৮ জুন ২০১৭, ০০:১৯

বাজেট কাঠামোতে গুণমান সম্পন্ন প্রকল্প ও বিনিয়োগ রেখে এর বাস্তবায়ন একটা বড় চ্যালেঞ্জ। বাজেট বাস্তবায়নে সুশাসনসহ অন্যান্য সেক্টরে সহায়ক পরিবেশ লক্ষ্য করা যায়নি। মূল মূল মন্ত্রণালয়গুলোর সক্ষমতা যদি না থাকে তাহলে বাজেট প্রণয়ন ও বাজেট বাস্তবায়ন অসম্ভব। বাজেটে নেতৃত্বদানকারী মন্ত্রণালয় অর্থমন্ত্রণালয়কে প্রযুক্তিগতসহ অন্যান্য ক্ষেত্রে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের সঙ্গে সমন্বয় করে সক্ষম করতে দেখা যায় না। এক্ষেত্রে অর্থমন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়েরও সেরকম সংস্কার দেখা যায়নি। তাই বাজেট বাস্তবায়নে সহায়ক পরিবেশ দরকার।

শনিবার রাজধানীর লেকশোর হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিড) আয়োজিত বাজেট সংলাপে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

অনুষ্ঠানে সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আমাদের দেশের প্রধান মন্ত্রণালয়গুলোর সক্ষমতা যদি না থাকে তাহলে বাজেট প্রণয়ন ও বাজেট বাস্তবায়ন অসম্ভব। একই সঙ্গে তিনি তুলনামূলক কর্মহীন প্রবৃদ্ধিতে আশঙ্কা প্রকাশ করেছেন।

দেবপ্রিয় ভট্টাচার্য্য বলেন, বাংলাদেশ যদি প্রবৃদ্ধি যদি ৬ শতাংশ বা ৭ শতাংশের বেশি হয় তারপরও সমস্যা কোথায়। সমস্যাটা হচ্ছে দেশে ব্যক্তিখাতের বিনিয়োগ ওই প্রবৃদ্ধিকে চাঙ্গা করতে পারছে না। এখানে সমস্যা হচ্ছে এ প্রবৃদ্ধির ভিতরে ব্যক্তিখাতের বিনিয়োগ যতটুকু আসা দরকার ছিল সেটা আসে নাই। এটা বড় কাঠামোগত সমস্যা।

তিনি বলেন, দ্বিতীয় কাঠামোগত সমস্যা হলো, আমার আশঙ্কা আমরা তুলনামূলক কর্মহীন প্রবৃদ্ধির দিকে যাচ্ছি কিনা। এত প্রবৃদ্ধি নিয়েও কেন বেকার সমস্যা সমাধান করতে পারছে না।

দেবপ্রিয় বলেন, সাম্প্রতিক সময়ে আমরা যতটা না সংখ্যার গুণমানের দিকে নজর দেওয়া হয়েছে। ঠিক ততটুকু গুনমানের দিকে নজর দেওয়া হয়নি। প্রতিটি বিনিয়োগ কতটুকু সুবিধা নিয়ে আনতে পারে সে বিষয়ে কাঠামোগত চিন্তাভাবনা বা প্রশাসনিক কাঠামো দাঁড় করাতে পারিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অনেকে।

(ঢাকাটাইমস/১৮জুন/জেআর/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত