রাজধানীতে চলছে গৃহনির্মাণ ও সজ্জার চার প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুলাই ২০১৭, ২০:০৮

নির্মাণ অবকাঠামো, কাঠ, লাইটিং এবং ইন্টেরিয়র-এক্সটেরিয়র সংশ্লিষ্ট শিল্পের সর্বাধুনিক উদ্ভাবন, প্রযুক্তি ও পণ্য প্রদর্শনের জন্য রাজধানীতে বৃহস্পতিবার শুরু হয়েছে তিন দিনের চারটি আন্তর্জাতিক প্রদর্শনী।

ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড এবং এফ টাচ ইভেন্টস লিমিটেডের সঙ্গে যৌথভাবে প্রর্দশনী চারটির আয়োজন করেছে আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায়  আয়োজিত প্রদর্শনী চারটির উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত সবার জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

প্রদর্শনীগুলো হলো স্থাপত্য ও নির্মাণশিল্প নিয়ে ‘তৃতীয় বাংলাদেশ বিল্ডকন ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’;  কাঠ ও কাঠসংশ্লিষ্ট শিল্পের যন্ত্রপাতি ও পণ্য নিয়ে ‘বাংলাদেশ উড ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’; অত্যাধুনিক  লাইটিং নিয়ে ‘বাংলাদেশ লাইটিং এক্সপো ২০১৭’-এর দ্বিতীয় আসর এবং গৃহসজ্জার আসবাবপত্র, ফিটিংস নিয়ে ‘দ্বিতীয় ইন্টেরিয়র এক্সটেরিয়র ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’।

প্রধান অতিথির বক্তব্যে নসরুল হামিদ বলেন, ‘প্রদর্শনীগুলোতে বাংলাদেশ ছাড়াও চীন, ভারত, তুরস্ক, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, তাইওয়ান, ইতালি ও জার্মানির প্রায় ২০০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ আমাকে অভিভূত করেছে। এ ধরনের বাণিজ্যিক প্রদর্শনী সাম্প্রতিক সময়ের বিভিন্ন ধরনের পণ্য এবং প্রযুক্তি ও এর ব্যবহার সম্পর্কে জানতে ক্রেতাদের সহযোগিতা করবে।’  

নসরুল হামিদ বলেন, ‘আমাদের সরকার বিদেশি বিনিয়োগকে উৎসাহিত করে এবং বাংলাদেশে ব্যবসা করার জন্য বিভিন্ন আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিয়ে থাকে। আমি আশা করব এই প্রদর্শনীগুলো বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠানকে চমৎকার এবং ফলপ্রসূ অংশীদারর  ভিত্তিতে এক জায়গায় একত্র করতে সহযোগিতা করবে।’

আয়োজকদের পক্ষ থেকে জানানো হায়, প্রদর্শনীগুলোতে একই ছাদের নিচে দেশের বিল্ডিং ও নির্মাণশিল্প; কাঠ ও আসবাবপত্র নির্মাণশিল্প, গৃহসজ্জা উপকরণ এবং লাইটিং প্রযুক্তিসংশ্লিষ্ট শিল্পের দোরগোড়ায় বিশে^র সর্বাধুনিক উদ্ভাবনী পণ্য ও প্রযুক্তি উপস্থাপন করা হয়েছে। ফলে সংশ্লিষ্ট সব অংশীদারের মধ্যে পারস্পরিক যোগাযোগ ঘটবে এবং তৈরি হবে নতুন ব্যবসার ক্ষেত্র।  

‘তৃতীয় বাংলাদেশ বিল্ডকন ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’-তে থাকছে স্থাপত্য, নির্মাণ শিল্প, ডিজাইন ইঞ্জিনিয়ারিং, নির্মাণ যন্ত্রপাতি এবং কনক্রিট মেশিনারি।

সাইফ পাওয়ার এলইডি প্রেজেন্টস ‘বাংলাদেশ লাইটিং এক্সপো ২০১৭’-এর দ্বিতীয় আসরে অভিজাত জীবনযাপনের জন্য অত্যাধুনিক  লাইট, প্যানেল, সোলার এবং লাইটিং ও এলইডি সংশ্লিষ্ট পণ্য ও প্রযুক্তি তুলে ধরা হয়েছে।

জেট প্রেজেন্টস ‘বাংলাদেশ উড ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’-এর তৃতীয় আসরে থাকছে কাঠ ও কাঠসংশ্লিষ্ট শিল্পের যন্ত্রপাতি ও পণ্য।

‘দ্বিতীয় ইন্টেরিয়র এক্সটেরিয়র ইন্টারন্যাশনাল এক্সপো ২০১৭’-তে গৃহসজ্জা সংশ্লিষ্ট অত্যাধুনিক ডিজাইনের ডেকর, আসবাবপত্র, ফিটিংস ও অন্যান্য এক্সসেসরিজ উপস্থাপন করা হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে টিপু সুলতান ঢাকাটাইমসকে জানান, এখানে পণ্য সরাসরি বিক্রি করা হবে না। স্থানীয় যে প্রতিষ্ঠানগুলো অংশ নিয়েছে তাদের শোরুম থেকে পণ্য সংগ্রহ করা যাবে। বিদেশিরা যারা এসেছে তাদের অর্ডার দিতে পারবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাইফ পাওয়ারটেক লিমিটেডের এমডি তরফদার মোহাম্মদ রাউহুল আমিন, জেট হোল্ডিংস বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের ইমপোর্ট অ্যান্ড অ্যাডমিনের এজিএম তাজুল ইসলাম, পিএইচডি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির জয়েন্ট সেক্রেটারি রাকেশ সাংগ্রাই, বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আখতারুজ্জামান, বাংলাদেশ ফার্নিচার ইন্ডাস্ট্রিজ ওনারস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান সেলিম এইচ রহমান; বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর সিইও মোহাম্মদ আবু সাদেক পিইএনজি; বুয়েটের ডিপার্টমেন্ট অব আর্কিটেক্টচারের আর্কিটেক্ট (এইচওডি) ড. খন্দকার সাব্বির আহমেদ; ঢাকায় নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার ড. স্বায়িকা এবং আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল।

(ঢাকাটাইমস/১৩জুলাই/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত