ভারতের নতুন প্রধান বিচারপতি বোবদে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৯, ১০:২৪

ভারতের নতুন প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন শারদ অরবিন্দ বোবদে। সোমবার সকালে দেশটির ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন তিনি। একইদিনে অবসর নিয়েছেন এতদিন প্রধান বিচারপতির দায়িত্ব পালন করা রঞ্জন গগৈ।

৬৩ বছরের বিচারপতি বোবদে অযোধ্যায় রামমন্দির নির্মাণ থেকে গোপনীয়তার অধিকারসহ একাধিক মামলার রায়ের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। ২০১৫ সালে আধার কার্ড সংক্রান্ত মামলায় তিন সদস্যের বেঞ্চে ছিলেন তিনি। যৌন হেনস্তার মামলায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে ক্লিন চিট দেওয়া তিন সদস্যের ইন-হাউস কমিটির প্রধান ছিলেন বোবদে।

প্রধান বিচারপতি পদে তার মেয়াদ ২০২১ সালের এপ্রিল মাস পর্যন্ত। প্রধান বিচারপতি হিসেবে রঞ্জন গগৈয়ের মেয়াদের পরে বোবদে জমানায় নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে বিচার বিভাগের রসায়ন কোন দিকে গড়ায়, সে দিকে সব শিবিরেরই চোখ থাকবে।

মহারাষ্ট্রের নাগপুরের এক আইনজীবী পরিবারের সন্তান বিচারপতি শারদ অরবিন্দ বোবদে। বাবা ছিলেন বিখ্যাত আইনজীবী অরবিন্দ শ্রীনিবাস বোবদে। নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং এলএলবি পাশ করে ১৯৭৮ সালে মহারাষ্ট্র বার কাউন্সিলে আইনজীবী হিসেবে নাম নথিভুক্ত করেন বোবদে। বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে ২১ বছর আইনজীবী হিসেবে কাজ করেছেন তিনি। ২০০০ সালে বম্বে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন। ২০১২ সালে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে শপথ গ্রহণ করেন। ২০১৩ সাল থেকে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে যোগ দেন তিনি।

ঢাকা টাইমস/১৮নভেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :