লড়াই হবে আতিক-তাবিথ আর তাপস-ইশরাকে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৯, ২২:৪৯ | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৯, ২২:৪৩

ঢাকা সিটি নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি মেয়র পদে নিজেদের প্রার্থী চূড়ান্ত করেছে। উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগ মনোনয়ন দিচ্ছে বর্তমান মেয়র আতিকুল ইসলামকে। তার সঙ্গে ধানের শীষ নিয়ে লড়বেন তাবিথ আউয়াল।

অন্যদিকে ঢাকা দক্ষিণে আওয়ামী লীগ মনোনয়ন দিচ্ছে শেখ ফজলে নূর তাপসকে, যিনি ঢাকা-১০ আসনের সংসদ সদস্য। তার বিপরীতে বিএনপির হয়ে লড়বেন সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন।

শনিবার রাতে গণভবনে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলের স্থানীয় সরকার নির্বাচন উপকমিটির সভায় তাপস ও আতিকুলকে মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত হয় বলে দলটির নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

রবিবার বেলা ১১টায় মেয়র পদে প্রার্থীদের নাম ঘোষণা করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। একইসঙ্গে উভয় সিটিতে কাউন্সিলর পদে মনোনয়নপ্রাপ্তদের নামও ঘোষণা হবে।

গণভবনে বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা বিচার বিশ্লেষণ করছি, পর্যালোচনা করছি। নেত্রী নিজের সোর্স থেকেও খোঁজ নিচ্ছেন, গোয়েন্দা সংস্থার রিপোর্ট নেয়া হয়েছে। সবকিছু বিচার-বিশ্লেষণ করতে আমাদের একটু সময় লাগছে।’

ঢাকার দুই সিটিতে আওয়ামী লীগ থেকে মনোনয়ন চেয়েছিলেন ২০ জন। এর মধ্যে ঢাকা উত্তরে ১২ জন, দক্ষিণে আটজন। উত্তরে আতিকুল ইসলাম মনোনয়ন পাচ্ছেন এমনটা প্রায় নিশ্চিত ছিল। আর দক্ষিণে মূল আলোচনায় ছিলেন বর্তমান মেয়র সাঈদ খোকন এবং ফজলে নূর তাপস। শেষ পর্যন্ত আওয়ামী লীগ তাপসকেই বেছে নিচ্ছে।

তাপস আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের প্রতিষ্ঠাতা শেখ মণির ছোট ছেলে। ২০০৮ সাল থেকে তিনি ঢাকা-১০ আসনের সংসদ সদস্য। বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ মণির হাতে গড়া সংগঠন যুবলীগের নতুন চেয়ারম্যান হয়েছেন তাপসের বড় ভাই শেখ ফজলে শামস পরশ।

আতিকুল ইসলাম ব্যবসায়ী নেতা হিসেবে পরিচিত ছিলেন। গত বছর ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মারা যাওয়ার পর উপনির্বাচনে তাকে আওয়ামী লীগ মনোনয়ন দেয়। ২৮ ফেব্রুয়ারির উপনির্বাচনে তিনি মেয়র নির্বাচিত হন। আওয়ামী লীগ তাকে দ্বিতীয়বারের মতো নৌকা প্রতীক দিল।

অন্যদিকে শনিবার বিকালে বিএনপি চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে দলের মনোনয়ন বোর্ডের বৈঠকের পর দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দুই সিটিতে ধানের শীষের মেয়র প্রার্থীদের নাম ঘোষণা করেন।

বিএনপি থেকে ঢাকা উত্তরে ধানের শীষ নিয়ে নির্বাচন করবেন তাবিথ আউয়াল, যিনি ২০১৫ সালে আনিসুল হকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন। আর দক্ষিণে মনোনয়ন পেয়েছেন অবিভক্ত ঢাকারা সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন।

তাবিথ আউয়াল ২০১৫ সালের সিটি নির্বাচনে ঢাকা উত্তর থেকে ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। কারচুপির অভিযোগ এনে ভোট থেকে সরে দাঁড়ালেও কয়েক লাখ ভোট পেয়েছিলেন তিনি। তাবিথ বিএনপির নির্বাহী কমিটির সদস্য। বিশিষ্ট ব্যবসায়ী ও বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর ছেলে তিনি। উত্তর থেকে বিএনপির বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপনও মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। তবে তাবিথকেই বেছে নেয় বিএনপি।

অন্যদিকে ইশরাক হোসেন অবিভক্ত ঢাকার সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার ছেলে। তিনি বিদেশ থেকে প্রকৌশলবিদ্যায় ডিগ্রি নিয়েছেন। এখানে অবশ্য ইশরাক একাই ছিলেন মনোনয়নপ্রত্যাশী।

বিএনপি মহাসচিব ফখরুল বলেন, ‘দলের স্থায়ী কমিটিতে আলোচনা করে দুজনকে চূড়ান্ত করা হয়েছে। প্রার্থী দুজনেই উচ্চ শিক্ষিত। তারা বয়সেও তরুণ। আশা করছি, তারা মানুষের কাছাকাছি যেতে পারবেন এবং তরুণ সমাজের কাছে গ্রহণযোগ্যতা পাবেন।’

তিনি বলেন, ‘দুই সিটিতে তরুণ প্রার্থীদের বাছাই করা হয়েছে। কারণ নতুনদের নিয়ে তরুণ প্রজন্মের মাঝে একটা আগ্রহ আছে। দক্ষিণে ইশরাক উচ্চশিক্ষিত। তার বাচনভঙ্গি সুন্দর। ইতোমধ্যে নেতাকর্মী ও সাধারণ মানুষ তাকে গ্রহণ করে নিয়েছে বলে মনে করি। ইশরাক হোসেন ভালো প্রার্থী। আর তিনি একাই মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তাকেই আমরা মনোনয়ন দিয়েছি।’

উত্তরে তাবিথ আউয়ালের নাম ঘোষণার আগে ফখরুল বলেন, ‘উত্তরে আমাদের দুজন মনোনয়ন নিয়েছিলেন। এর মধ্যে পরীক্ষিত গণতান্ত্রিক নেতা আসাদুজ্জামান রিপন ছিলেন। তিনি জন্মলগ্ন থেকে বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত। আর গত নির্বাচনের প্রার্থী তাবিথ আউয়ালও মনোনয়ন নিয়েছেন। ওই নির্বাচনে তিনি ভালো করেছিলেন। নতুন প্রজন্মের মধ্যে সাড়া ফেলতে সক্ষম হয়েছেন। এ ছাড়াও নির্বাচন করবেন বলে ভোটারদের মাঝে প্রস্ততি জানিয়ে দিয়েছেন তাবিথ। তার ইতিবাচক দৃষ্টিভঙ্গি আছে। আন্দোলন সংগ্রামেও ভালো ভূমিকাও রাখতে পারবেন বলে মনে করি। তাই তাকে আমরা উত্তরে প্রার্থী করেছি।’

রিপন সম্পর্কে বলতে গিয়ে ফখরুল বলেন, ‘আসাদুজ্জামান রিপন আমাদের সঙ্গে আছেন। আশা করি, তিনি আরও ভালো সুযোগ পাবেন।’

প্রসঙ্গত, আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন হলেও কাউন্সিলর পদ হবে নির্দলীয়। তবে দলীয়ভাবে কাউন্সিলর প্রার্থীদের সমর্থন দেয়া হবে।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বিএনপি নেতা আবু আশফাককে কারাগারে পাঠানোর ঘটনায় মহাসচিবের উদ্বেগ

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে ১২ দলীয় জোটের শোক

শফিউল আলম প্রধানের ৭ম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

ইশরাকের মুক্তির দাবিতে রাজধানীতে বিক্ষোভ

ঢাকা জেলা বিএনপির সভাপতি আবু আশফাকের জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণ

খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে: ফারুক

দেশের আর্থিক খাতে যেকোনো সময় ভয়ংকর ক্র্যাশ ল্যান্ডিং হতে পারে: রিজভী 

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক

বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে অটোরিকশা বন্ধ অমানবিক: বাংলাদেশ ন্যাপ 

অটোরিকশাচালকদের ওপর সরকার স্টিম রোলার চালাচ্ছে: রিজভী 

এই বিভাগের সব খবর

শিরোনাম :