করোনা নিয়ে তারকাদের ভুল তথ্য প্রদান

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ১৩:৫৬

মহামারি করোনাভাইরাস বিশ্বব্যাপী দাবানলের মতো ছড়িয়ে পড়ছে। ভাইরাসের মতো করেই দ্রুত ছড়াচ্ছে এ রোগ সম্পর্কে ভুল তথ্য। সোশ্যাল মিডিয়ায় করোনা সম্পর্কে ভুল তথ্য মুহূর্তে লাখ লাখ মানুষের কাছে পৌঁছাচ্ছে।

করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিরা হোমিওপ্যাথি ওষুধে ঠিক হচ্ছেন। পনেরো মিনিট রোদে দাঁড়ালে করোনাভাইরাস মরে যাবে। ১২ ঘণ্টা বাড়ি বসে থাকলে করোনাভাইরাস সংক্রমণ বন্ধ করা সম্ভব। এই ধরনের বিভিন্ন ভুয়া তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়ছে। ডাক্তার ও সরকারের আচরণবিধির কথা থেকে দ্রুত ছড়াচ্ছে ভুয়া খবরগুলো।

ভারতে ২২ মার্চ থেকে ‘জনতা কার্ফু'-র দিন বলে ভুল তথ্য দিয়ে টুইট করেন অমিতাভ বচ্চন। টুইটারে বিগ বি বলেন, “হাততালি ও শঙ্খের তরঙ্গ ভাইরাসের শক্তি কমিয়ে দেয়।” এছাড়াও অমিতাভ বচ্চন বলেন, “নতুন নক্ষত্র রেভতিতে যাচ্ছে চন্দ্র। একসঙ্গে শব্দতরঙ্গ তৈরি করবে আর রক্ত চলাচল ভালো হবে।”

‘জনতা কার্ফু'-র আগে এই রকম একটি মেসেজ হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়েছিল। তাই এই টুইটের জন্য সরাসরি বলিউডের শাহেনশাকে দোষারোপ করা যায় না। তবে তার বিশাল ফ্যান ফলোয়ার থাকার কারণে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার আগে আরও সচেতন হওয়া প্রয়োজন। মুহূর্তেই অমিতাভের এই টুইট ২৫৪ বার রি-টুইট ও ২,৩০০ টা লাইক পেয়েছিল।

এর পরেও করোনাভাইরাস সম্পর্কে ভুল তথ্য দিয়ে টুইট করতে থাকেন অমিতাভ। অন্য এক টুইটে covid19india.org ওয়েবসাইটকে অফিশিয়াল ওয়েবসাইটে বলেন তিনি। যদিও এই ওয়েবসাইটে লেখা রয়েছে এটা অফিশিয়াল ওয়েবসাইট নয়। সেখানে জানানাও হয়েছে বিভিন্ন যায়গা থেকে তথ্য সংগ্রহ করে এই ওয়েবসাইট চলছে।

যদিও এই তালিকায় অমিতাভ বচ্চন একমাত্র নাম নয়। করোনাভাইরাস নিয়ে ভিডিও পোস্ট করে ট্রলের মুখে পড়েছেন জনপ্রিয় গায়ক সোনু নিগম। একটি ভিডিওতে তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘করোনাভাইরাস ১২ ঘণ্টা বেঁচে থাকতে পারে। তাই ১৪ ঘণ্টা জনতা কার্ফু ডেকে ভারত এমন কাজ করল যা অন্য কোনো দেশ আগে করে দেখাতে পারেনি’।

দক্ষিণ ভারতের সুপারস্টার রজনীকান্ত ইউটিউবে ‘জনতা কার্ফু'-র সময় মানুষকে ঘরে থাকার আবেদন জানিয়েছেন। তিনি বলেন ১২ থেকে ১৪ ঘণ্টায় ভাইরাস নিষ্ক্রিয় করা যাবে। প্রথমে টুইটারে এই তথ্য জানালেও ভুল তথ্য দেওয়ার জন্য কিছু সময় পরে সেই টুইট সরিয়ে দেয় টুইটার।

এই সব সোশ্যাল মিডিয়া পোস্টের পরে ফ্যানদের প্রতিক্রিয়া সেলিব্রিটিদের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার আগে ভাবাবে। যে সব সেলিব্রিটির সোশ্যাল মিডিয়ায় প্রচুর ফলোয়ার রয়েছে। যে কোনো পোস্ট করার আগেই তথ্যের সত্যতা যাচাই করে নিতে হবে। নাহলে খুব কম সময়ে সমাজের বিভিন্ন প্রান্তে ভুয়া খবর ছড়াতে শুরু করবে।

ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে ভুয়া খবরের দিকে কড়া দৃষ্টি রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই সুযোগে ভুয়া খবর দূরে রেখে সচেতনতা বাড়াতে এগিয়ে আসছে ফেসবুক, হোয়্যাটসঅ্যাপের মতো প্ল্যাটফর্মগুলো।

ঢাকাটাইমস/৩১মার্চ/ এসকেএস

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :