করোনা পরীক্ষায় দক্ষিণ কোরিয়ার সাহায্যপ্রার্থী ১২১ দেশ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০২ এপ্রিল ২০২০, ২০:০৪ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২০, ১৯:৫২
করোনা সংক্রমিত রোগী শনাক্তের পর করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশজুড়ে টেস্ট চালায় দক্ষিণ কোরিয়া

করোনাভাইরাস মহামারীতে গোটা বিশ্বই ধুঁকছে। ইউরোপ ও আমেরিকায় প্রাণ সংহারক ভাইরাসটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে পাল্লা দিয়ে। সারা বিশ্বে যখন করোনাভাইরাসের এমন ভয়াল আকার ঠিক তখন এই ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে সফল হয়েছে দক্ষিণ কোরিয়া। আর এ কারণে বিশ্বের বিভিন্ন দেশ করোনাভাইরাস পরীক্ষায় পূর্ব এশিয়ার এই দেশটির সাহায্য প্রার্থনা করেছে।

গত বুধবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, করোনাভাইরাসের টেস্টের সাহায্য চেয়ে ১২১টি তাদের কাছে অনুরোধ করেছে। এই খবর দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, প্রাণঘাতী ভাইরাসটির বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশের সরকার তীব্র চাপের মুখে রয়েছে। সমালোচনার মুখে কোনো কোনো দেশে মন্ত্রিদের পদত্যাগের ঘটনাও ঘটেছে।

দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, কিরোনাভাইরাস সংক্রমণে চীনের পরই দ্বিতীয় অবস্থানে ছিল দক্ষিণ কোরিয়া। তবে খাইরাসটির বিস্তার রোধে কঠোর কোরিয়ার সরকার সারাদেশেই ব্যাপক পরীক্ষার ব্যবস্থা করে। আর এটিই ভাইরাসটির বিস্তার কমিয়ে আনায় অভাবনীয় সাফল্য এনে দেয় কোরিয়া সরকারকে।

দেশটির এক কর্মকর্তা বলছেন, দ্রুত করোনাভাইরাসের প্রাদুর্ভাব কাটিয়ে ওঠার অভিজ্ঞতার বিষয়ে আমরা বিভিন্ন দেশ থেকে অনেক অনুরোধ পাচ্ছি। বর্তমানে এমন দেশের সংখ্যা ১২১টি; তবে এটি দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে।

দক্ষিণ কোরিয়ার মন্ত্রণালয় সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, বিভিন্ন দেশকে কিভাবে সাহায্য করা যায় এ জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছে দক্ষিণ কোরিয়া। আর কিট রপ্তানি অথবা মানবিক সহায়তার বিষয়েও ভাবছে তারা।

এদিকে দক্ষিণ কোরিয়ার টেস্ট কিট তৈরিকারকদের সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইতালি চুক্তি করেছে বলেও জানা গেছে। গেল সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দক্ষিণ কোরিয়ার কাছে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করার অনুরোধ করেছিলেন।

(ঢাকাটাইমস/০২এপ্রিল/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :