করোনায় হোম কোয়ারেন্টিনে ত্বকের যত্ন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ০৯:১৩ | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২০, ০৮:৪৯

লকডাউনে বিশ্বজুড়ে চারিদিকে বিচ্ছিন্নতায় সবাই যার যার বাড়িতে অবস্থান করছেন। করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি ত্বকের যত্ন নেয়া একান্ত জরুরি। তাই ত্বকের সুরক্ষার জন্য ময়েশ্চারাইজার প্রয়োজন। সাধারণত ময়েশ্চারাইজার হলো এক ধরনের লোশন বা ক্রিম যা ত্বকের শুস্ক ভাব দূর করতে সাহায্য করে। এটি ত্বকের উপরিভাগের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে। আমাদের ত্বককে সব সময় ময়েশ্চারাইজ রাখা খুব জরুরি। এটি ত্বকের সুরক্ষা করে।

সব ধরনের ত্বকের জন্য ময়েশ্চারাইজার জরুরি। বিশেষ করে শুস্ক ত্বকের জন্য অয়েল-বেস ময়েশ্চারাইজার উত্তম। এছাড়া তৈলাক্ত ত্বকে ওয়াটার-বেস ময়েশ্চারাইজার ভালো হবে। এন্টিএজিং এর জন্যও ময়েশ্চারাইজার খুব ভালো কাজ করে। দিনে ও রাতে সবসময় ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। রাতে অয়েল-বেস ময়েশ্চারাইজার ব্যবহারে বেশি উপকার পাওয়া যায়। দোকানে বিভিন্ন ব্র্যান্ড এর ময়েশ্চারাইজার রয়েছে। আপনার ত্বক অনুযায়ী অয়েল-বেস, ওয়াটার-বেস বা জেল-বেস ময়েশ্চারাইজার ব্যবহার করে উপকৃত হবেন। সঠিক পদ্ধতি মেনে ময়েশ্চারাইজার ত্বকে মাখলে ত্বক ভালো থাকে। ত্বকে ভেতর থেকে সুস্থ্ রাখতে পারলে ত্বকে আলাদা করে কোন সমস্যা দেখা দেবে না। সঠিকভাবে ময়েশ্চারাইজার ব্যবহারের দ্বারা আসুন জেনে নেওয়া যাক।

সব সময় মনে রাখবেন হাতের তালুর সাহায্যে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিৎ। আঙুলের সাহায্যে নয়।

প্রথমে আপনি আপনার হাতের তালুর মধ্যে ময়েশ্চারাইজার নিয়ে নিন। তার পর সেটি ভাল করে হাতের তালুর মধ্যে ঘসে, একটু উষ্ণ ভাব নিয়ে মুখে মাখুন।

আলতো হাতে আপনি আপনার গালে ময়েশ্চারাইজার লাগান।

আপনি আপনার মুখের টি- জোন, কপাল ও থুতনিতে ম্যাসাজ করুন।

এরপর ঊর্ধ্বমখী হাতে গলা থেকে থুতনি পর্যন্ত লাগান ময়েশ্চারাইজার। এর ফলে মুখের রক্ত চলাচল সঠিকভাবে হয়। এবং ত্বক ভাল থাকে।

সকালে ও রাতে ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। ফেস ওয়াশ করার পর আপনার পছন্দের ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে নিন। ময়েশ্চারাইজার লাগানোর সময় মুখের উপর চাপ প্রয়োগ করবেন না। উপরের দিক স্ট্রোক ব্যবহার করে ময়েশ্চারাইজারটি আলতোভাবে প্রয়োগ করবেন। কখনও ত্বকে ঘষে ঘষে এটি ব্যবহার করবেন না। মেকআপ করার আগে ফাউন্ডেশন বা অন্য কোনও সামগ্রী লাগানোর আগে চাইলে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে পারেন। মেকআপের হাত থেকে ত্বক সুরক্ষিত থাকে।

(ঢাকাটাইমস/৯এপ্রিল/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :