লকডাউনে ফেসবুকের ‘নীরব মোড’ চালু

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমম
| আপডেট : ১০ এপ্রিল ২০২০, ১৮:৪৫ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ১৮:৪২

লকডাউনে গৃহবন্দী ব্যবহারকারীদের স্বস্তি দিতে ফেসবুক তাদের অ্যাপে ‘নিরব মোড’ চালু করেছে। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারী নোটিফিকেশন বন্ধ করে দিতে পারবে। নোটিফিকেশন কতক্ষণ পর আবার চালু হবে সেটাও উল্লেখ করা যাবে এই মোডে।

ফেসবুক চায় করোনাভাইরাসের প্রভাবে হোম কোয়ারেন্টিনে থাকাকালীন তার সময়টা যেনো নিবিঘ্নে কাটে। তাই এই ফিচারটি চালু করেছে।

অনেকেই এখন বাড়িতে বসেই অফিসের কাজ করছে। পাশাপাশি পরিবার পরিজনকে সময় দিচ্ছেন। তাই ফেসবুক চায় তার সময়টুকু যেনো সঠিকভাবে কাজে লাগে। ফেসবুকের নোটিফিকেশনে যেনো তার বিঘ্ন না ঘটে।

নতুন এই ফিচার নিয়ে ফেসবুক নিউজ রুম জানিয়েছে, ‘এই ফিচার চালুর ফলে, আপনার পরিবার এবং বন্ধু-বান্ধবদের উপর বেশি মনোযোগী হবেন। কোনও বিঘ্ন ছাড়াই ঘুমানো বা আপনি ঘরে কীভাবে সময় কাটাচ্ছেন তা পরিচালনা করতে সহায়তা করুক করবে।’

ধরুন আপনি আগামী এক ঘণ্টার জন্য ফেসবুকের নোটিফিকেশন চান না। সেজন্য নিরব মোডে গিয়ে সেটিং বদলে দিলেন। এখন আপনি আধা ঘণ্টা পরই যদি ফেসবুক অ্যাপে প্রবেশ করতে চান তবে ফেসবুক জানিয়ে দেবে যে আপনি নিরব মোডে আছেন।

ফেসবুকের মতে, ব্যবহারকারীরা যে ধরণের পোস্ট দেখেন সেগুলো এবং যে আপডেটগুলো তারা গ্রহণ করে তার উপর নতুন এই মোড আরো ভালো কাজ করবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক ক্র্যাঞ্চ জানিয়েছে, এই মোড চালুর ফলে ফেসবুক আপনাকে জানিয়ে দেবে আপনি কতক্ষণ ফেসবুক ব্যবহার করছেন। এবং কী কী কাজ করছেন। এটা অনেকটা অ্যাকটিভিটি লগের মতোই। যা রিপোর্ট আকারে জানিয়ে দেয়া হবে।

ভার্জ তাদের প্রতিবেদনে জানিয়েছে, ফেসবুকের ড্যাশবোর্ডের আপডেটের একটা অংশ নতুন এই নিরব মোর্ড।

যদিও ফেসবুকের এই নোটিফিকেশন বা নোটিফিকেশন সাউন্ড বন্ধ করার জন্য আগে থেকেই উপায় ছিল। সেটা হচ্ছে অ্যানড্রয়েড ফোনের অ্যাপ নোটিফিকেশন বন্ধ করে দেয়া। এই সেটিংসটি অনেকেই চালু করে রাখেন। এতে নোটিফিকেশন এলেও শব্দ হয় না। অন্যদিকে মেসেঞ্জারের বার্তাগুলোর শব্দও বন্ধ করে রাখার সুযোগ আছে অ্যানড্রয়েডের ফোন সেটিংসে।

(ঢাকাটাইমস/১০এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :