করোনায় ম্যালেরিয়া ও এইডসের ওষুধের প্রয়োগ বন্ধ ডব্লিউএইচওর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ জুলাই ২০২০, ১২:০৫

মহামারি করোনাভাইরাস রোধে এখনও কোনো নির্দিষ্ট ভ্যাকসিন আবিষ্কার হয়নি। বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা ভ্যাকসিন তৈরি চেষ্টা করছেন। অনেক ভ্যাকসিনের ট্রায়াল চলছে। তবে বিভিন্ন ওষুধ করোনার চিকিৎসায় কয়েকটি ওষুধের ব্যবহার করা যায় কি না তা নিয়ে গবেষণা চলছে। তেমনই দুটি ওষুধ হলো ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন এবং এইচআইভি এর ওষুধ রিটোনাভির। তবে করোনার চিকিৎসায় এই দুই ওষুধের ট্রায়াল বন্ধ করতে বললো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোভিড আক্রান্তদের মধ্যে এই দুই ওষুধের ট্রায়াল শুরু হয়েছিল। কিন্তু মৃত্যুর হার কমাতে ব্যর্থ হয়েছে এই ওষুধ। আর তাই এই ট্রায়াল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর আল জাজিরার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, 'ট্রায়ালের রিপোর্ট পাওয়া গিয়েছে যে, হাইড্রক্সিক্লোরোকুইন ও রিটোনাভির করোনা আক্রান্ত রোগীদের মৃত্যুর হার কমাতে বিশেষ কিছু কাজে আসছে না। তাই এই ট্রায়াল করে আর কোনো লাভ নেই। ফলে রোগীদের মধ্যে এই দুই ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করা হল।'

এই সংস্থা আরও জানিয়েছে, 'হাসপাতালে ভর্তি নন, এমন আক্রান্তদের মধ্যে সাময়িকভাবে এই দুই ওষুধের ট্রায়াল করে দেখা হবে কোনো ফল মিলছে কিনা। যদি সেখানেও কোনো ফল না মেলে তাহলে পুরোপুরি ভাবে এই দুই ড্রাগের ট্রায়াল বন্ধ করা হবে।'

রবিবার সকাল পর্যন্ত সারা বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ১৩ লাখ ৭৯ হাজার ৭৭০ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লাখ ৩৩ হাজার ৩৯১ জন। আর সুস্থ হয়েছেন ৬৪ লাখ ৩৯ হাজার ১১৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৬১৬ জন। মারা গেছেন ৪২৫৮ জন। আর একই সময়ে সুস্থ হয়েছেন এক লাখ ৪১ হাজারের বেশি মানুষ।

ঢাকা টাইমস/০৫জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :