ইন্টারনেটে তথ্য সুরক্ষিত রাখতে গুগলের নতুন সেবা

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ আগস্ট ২০২০, ১১:৫৪

করোনাভাইরাস পরিস্থিতিতে বাড়িতে বসেই চলছে অনলাইন ক্লাস বা অফিসের কাজকর্ম। ভিডিও কলিংয়ের মাধ্যমে মানুষ তার প্রয়োজনীয় কাজকর্ম সারছে। তবে বেশ কয়েকবার শোনা গেছে, অনলাইন ভিডিও কলিং অ্যাপে স্ক্রিন শেয়ারিং করার সময়ে ফোনের সমস্ত ডিটেলস এবং ব্যাংকিং ডিটেইল অন্যের কাছে ফাঁস হয়ে গিয়েছে। এই সমস্যার সমাধানে বিশ্বের সবচেয়ে বড় টেক জায়ান্ট গুগল তাদের ব্যবহারকারীদের জন্য নিয়ে এসে গেছে একটি বিশেষ ফিচার, যার মাধ্যমে আপনারা খুব সহজে একটি সেফ ফোল্ডার ক্রিয়েট করতে পারবেন। একটি ৪ অঙ্কের পিন তৈরি করে আপনারা আপনার পার্সোনাল ডেটা সেই ফোল্ডারে সুরক্ষিত ভাবে সেভ করে রাখতে পারবেন এবং আপনার অনুমতি ছাড়া সেই ফোল্ডার কেউ খুলতে পারবে না।

এই সেফ ফোল্ডার ফিচার গুগলের জনপ্রিয় অ্যাপ্লিকেশন গুগল ফাইলসে আছে। এখানে আপনারা অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট, ফাইল, ফটো, ভিডিও সেভ করে রাখতে পারেন। এবং আপনি এই বিশেষ ফোল্ডারের জন্য একটি বিশেষ পিন সেভ করে রাখতে পারেন।

গুগলের পক্ষে জানানো হয়েছে, যখনই আপনি এই ফোল্ডার থেকে বের হবেন, তখনি এই ফোল্ডার আবার লক হয়ে যাবে। এরপর কেউ আপনার অনুমতি ছাড়া এই ফোল্ডার খুলতে পারবেনা।

২০১৭ সালে গুগল ভারত, নাইজেরিয়া এবং ব্রাজিলে নিয়ে এসেছিল এই ‘ফাইলস’ অ্যাপ্লিকেশন। এই অ্যাপ আপনার প্রতিদিনের কাজে আপনাকে অনেক সাহায্য করবে। ইতিমধ্যেই এই অ্যাপের ডাউনলোড সংখ্যা ছাড়িয়েছে ১৫০ মিলিয়ন এবং ইতিমধ্যেই এই অ্যাপ সারা বিশ্বে প্রায় ১ ট্রিলিয়ন পুরনো ফাইল ডিলিট করেছে।

এই বিশেষ ফোল্ডারে আপনারা পাবেন একটি ৪ ডিজিটের পিন নম্বর যার মাধ্যমে আপনি এই ফোল্ডার সিকিউর রাখতে পারবেন। অর্থাৎ আপনি ছাড়া আর কেউ এই ফোল্ডারে রাখা ফাইল খুলতে পারবে না। এবং আপনি যখনই এই ফোল্ডার থেকে বেরিয়ে যাবেন, এই ফোল্ডার লক হয়ে যাবে। এবং আবার এই ফোল্ডার খুলতে সেই বিশেষ ৪ সংখ্যার পিন নম্বর দিতে হবে।

(ঢাকাটাইমস/৬আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা