ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি অসম্ভব: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৩৮
আরব-ইসরাইল চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনে বিক্ষোভ

ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না বলে মনে করে রাশিয়া। দেশটি বলেছে, এই দুই দেশের দ্বন্দ্বের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি আসবে বলে মনে করা হলে তা হবে বড় ভুল।

বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, কয়েকটি আরব রাষ্ট্রের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি হলেও ফিলিস্তিন ইস্যু এখনো মূল সমস্যা হিসেবেই রয়ে গেছে। এ প্রেক্ষাপটে ইসরাইল-ফিলিস্তিন সংকট সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত প্রচেষ্টা আরও জোরদার করা। এমন প্রচেষ্টায় রাশিয়া যুক্ত হতে প্রস্তুত রয়েছে। এজন্য ফিলিস্তিন বিষয়ক চতুষ্টয় এবং আরব লীগের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা করবে মস্কো।

গত মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় হোয়াইট হাউজে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তিতে সই করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

এই স্বাক্ষরকে ট্রাম্প ‘মধ্যপ্রাচ্যের নতুন সূর্যোদয়’ বললেও ফিলিস্তিনিদের দাবি, ইসরায়েলিরা দখলকৃত অঞ্চল ছেড়ে গেলেই কেবল মধ্যপ্রাচ্যে শান্তি আসবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বাহরাইন ও আমিরাতের দুই পররাষ্ট্রমন্ত্রী ওই চুক্তি সইয়ের পর শত শত ফিলিস্তিনির বিক্ষোভে সরগরম হয়ে ওঠে দখলকৃত পশ্চিম তীর ও গাজা উপত্যকা। এ চুক্তিকে ফিলিস্তিনের সমস্ত দল ও সংগঠন বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছে। ইসরায়েলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনাও ঘটেছে।

ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :