২৪ ঘণ্টার মধ্যে নুরদের গ্রেপ্তারে আলটিমেটাম

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৬:৩৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের এক ছাত্রী ধর্ষণের ঘটনায় অভিযুক্ত ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরসহ বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ছয় নেতাকর্মীকে ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তারের দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। এই সময়ের মধ্যে গ্রেপ্তার না করলে সারাদেশে 'দুর্বার' আন্দোলন গড়ে তুলবে বলেও স্মারকলিপিতে হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার দুপুরে সংগঠনটির নেতাকর্মীরা সচিবালয়ে স্মারকলিপি হস্তান্তর করেন। স্বরাষ্ট্রমন্ত্রীর পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোল্লা ইব্রাহিম হোসেন।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হয়ে সংক্ষিপ্ত সমাবেশ করে সংগঠনটি। পরে সেখান থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রা শুরু হয়।

সূত্র জানায় , সমাবেশে উপস্থিত হওয়া সংগঠনটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন এবং ঢাবি মুক্তিযুদ্ধ মঞ্চ শাখার সভাপতি সনেট মাহমুদ গত বছরের ২২ ডিসেম্বর ডাকসু হামলায় পুলিশ বাদী হয়ে করা মামলার আসামি।

এদিকে সাবেক ভিপি নুরের সংগঠন ছাত্র অধিকার পরিষদকে সারাদেশে নিষিদ্ধ করাসহ তিনটি দাবি স্মারকলিপিতে উল্লেখ করে মুক্তিযুদ্ধ মঞ্চ। দাবিগুলো হলো, ২৪ ঘণ্টার মধ্যে ঢাবি শিক্ষার্থী ধর্ষণ মামলার আসামি নুরুল হক নুর গংদের গ্রেপ্তার, ঢাবি ছাত্রী ধর্ষণ, আদিবাসী তরুণী ধর্ষণ, এমসি কলেজের গণধর্ষণ, ছাত্রফ্রন্ট নেতা কর্তৃক তরুণী ধর্ষণ এবং সিপিবি নেতা কর্তৃক সিপিবি নেত্রী জলি তালুকদারকে যৌন নিপীড়নসহ এসব অপরাধে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে দ্রুতবিচার ট্রাইব্যুনালের মাধ্যমে শাস্তি প্রদান এবং ধর্ষণের দায়ে অভিযুক্ত ছাত্র অধিকার পরিষদকে সমগ্র দেশে নিষিদ্ধ করা।

এসব দাবি উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়, সম্প্রতি ঢাকা বিশ্বিবদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণ করা হয়েছে। সেই নির্যাতিতা ঢাবি ছাত্রী সুবিচার পাওয়ার জন্য ইতিমধ্যে থানায় মামলাও করেছেন। কিন্তু অতীব দুঃখের বিষয়, ঢাবি ছাত্রী ধর্ষণ মামলার আসামি নুরুল হক নুর গংদের এখনো গ্রেপ্তার করা হয়নি। এ মামলার আসামি নুরুল হক নুর গংরা এখনো বীরদর্পে ঘুরে বেড়াচ্ছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ষিত মেয়েটির চরিত্র হনন করে অশ্লীল ও কুরুচিপূর্ণ লেখা লিখে যাচ্ছে যা আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

স্মারকলিপিতে আরও বলা হয়, কিছুদিন আগে সাভারে একই ধরনের ঘটনা নথিভুক্ত হওয়ার পরপরই ধর্ষণ এবং ধর্ষণের সহযোগিতাকারী ছয় আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। আইনের দৃষ্টিতে সকলেই সমান। কেউ আইনের ঊর্ধ্বে নয়। ধর্ষণ মামলার আসামি নুরুল হক নুর গংদেরকে এখনো পর্যন্ত গ্রেপ্তার না করার কারণে ছাত্রসমাজসহ দেশের সকল শ্রেণির মানুষের মধ্যে ক্ষোভ সঞ্চারিত হয়েছে। বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদতে পারে না। ধর্ষণের শিকার ঢাবি ছাত্রীর ন্যায়বিচার পাওয়া আইনগত অধিকার। আমরা অবিলম্বে ঢাবি ছাত্রী ধর্ষণ মামলার আসামী নুরুল হক নুর গংদেরকে গ্রেপ্তার করার দাবি জানাচ্ছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে নুরুল হক নুর গংদের গ্রেপ্তার না করলে মুক্তিযুদ্ধ মঞ্চ সমগ্র দেশে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :