করোনায় আক্রান্ত এবার গরিলাও

ঢাকাটাইমস ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২১, ১০:৫৫

করোনাভাইরাস রূপ বদল করে দ্রুত আরও বেশি মারাত্মক আকারে সংক্রমণ শুরু করেছে। মানবসমাজ ছেড়ে করোনাভাইরাস এখন প্রাণীরাজ্যে। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোর জু সাফারি পার্কে আটটি গরিলা করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।

মানুষের ডিএনএ’র সঙ্গে প্রায় ৯৮ শতাংশ মিল রয়েছে গরিলার। গবেষণায় দেখা গেছে মানুষ ছাড়াও আরও কিছু প্রাণী করোনা সংক্রমণে আক্রান্ত হতে পারে।

পার্কের এগজিকিউটিভ ডিরেক্টর লিজা পিটারসন জানিয়েছেন, আক্রান্ত প্রাণীদের ভিটামিন, ফ্লুইড এবং খাবার দেওয়া হচ্ছে। তবে নির্দিষ্ট কোনও চিকিৎসা এখনও শুরু করা যায়নি। তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত গরিলাদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। প্রসঙ্গত, আমেরিকায় কোভিড সংক্রমণের কারণে ২০২০-র ডিসেম্বর থেকেই বন্ধ করে দেওয়া হয়েছিল ক্যালিফোর্নিয়ার এই চিড়িয়াখানাটি।

মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট বলছে, মানুষ ও এপ বা বানরজাতীয় প্রাণীর মধ্যে বহু মিল আছে এবং সেকারণে করোনাভাইরাস গরিলার মত বিপন্ন প্রজাতির এপদের জন হুমকি হয়ে উঠতে পারে বলে এর আগেই বিজ্ঞানীরা উদ্বেগ প্রকাশ করেছেন।

বন্দী অবস্থায় থাকা বানর-জাতীয় প্রাণীর মধ্যে এই প্রথমবারের মতো করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। তবে এর আগে গরিলা ছাড়া বাঘ, বিড়াল ও কুকুরসহ অন্য কিছু প্রাণীর মধ্যেও করোনাভাইরাস সংক্রমণ হতে দেখা গেছে। পার্ক কর্তৃপক্ষ বলছে, কয়েকটি গরিলার ক্ষেত্রে কাশিসহ কিছু উপসর্গ দেখা গেছে - তবে তাদের কেউই গুরুতর অসুস্থ হয়নি। ধারণা করা হচ্ছে যে, গরিলাগুলোর দেখাশোনা করেন এমন কোন সাফারি পার্কের কর্মী থেকেই এরা সংক্রমিত হয়েছে।

সান দিয়েগো পার্কে যেসব গরিলা করোনায় আক্রান্ত হয়েছে সেগুলো ওয়েস্টার্ন লোল্যান্ড গরিলা। ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ডের তথ্য অনুযায়ী রোগ এবং পাচারের কবলে পড়ে বিগত ২০ বছরে এই প্রজাতির ৬০ শতাংশ গরিলা হারিয়ে গেছে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :