মহাকাশে প্রলয় তাণ্ডব!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০২১, ০৯:৩১

মহাকাশে প্রলয় তাণ্ডব। টানা ৮ ঘণ্টা ধরে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের উপর ঝড় তোলে সৌরবায়ু সঙ্গে সৌরকণা বা ‘সোলার পার্টিক্‌লস’।

এই ঘটনাকে বিজ্ঞানের ভাষায় বলা হয় স্পেস হারিকেন। যা নজরে এসেছে জ্যোতির্বিজ্ঞানীদের। উত্তর মেরুর উপর এই প্রলয় ঘটেছে। স্থান উত্তর কানাডা।

বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার স্তরে ঘটেছে মহাকাশ হারিকেন। ১ হাজার কিলোমিটার এলাকা জুড়ে দেখা যায় এই মহাজাগতিক রোমাঞ্চকর দৃশ্য ।

মহাপ্রলয়ের এর ঘটনাটি নজরে এসেছিল ২০১৪ সালে ২০ আগস্ট। চিনের শানডং বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীদের নজরে আসে এই বিষয়টি। এরপর উত্তর কানাডা থেকে ডিফেন্স মেটেওরোলোজিক্যাল স্যাটেলাইট প্রোগ্রাম উপগ্রহ মাধ্যমে নজরে রাখা হয় গোটা বিষয়টি।

ঠিক কী ঘটেছ? সূর্যের বায়ুমণ্ডল থেকে বেরিয়ে আসে সৌরবায়ু। তা ছুটে আসে সৌরমণ্ডলের দিকে। পাশাপাশি বেরিয়ে আসে প্রচুর পরিমাণে সৌরকণা। কিন্তু এদের হাত থেকে প্রাণের অস্তিত্বকে বাঁচাচ্ছে পৃথিবীর বায়ুমণ্ডল ও অদৃশ্য চৌম্বক ক্ষেত্রের বলয়। যখন সৌরকণা ও সৌরবায়ু এসে চৌম্বক ক্ষেত্রের উপর আছড়ে পড়ে তখন তাতে বিরাটাকার কম্পন সৃষ্টি হয়। যার ফলে আমরা দেখতে পাই মেরুজ্যোতি। এই মহাকাশ হারিকেনের কারণ হল ওই চৌম্বকক্ষেত্রের উপর সৌরকণার বর্ষণ অতিমাত্রায় ঘটেছে। যার ফলে তাণ্ডব করতে শুরু করে সৌরকণায় থাকা ঋণাত্মক আধানের ইলেকট্রন।

(ঢাকাটাইমস/৬মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :