হত্যা মামলায় ‘নকল আসামি’র আত্মসমর্পন!

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ অক্টোবর ২০২১, ২১:৪০

কুষ্টিয়ায় আলোচিত একটি হত্যা মামলায় আসল আসামির বদলে নকল আসামিকে আদালতে আত্মসমর্পণ করানোর অভিযোগ উঠেছে। বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় আদালত পাড়াসহ জেলাজুড়ে ব্যাপক তোলপাড় শুরু হয়েছে।

ইতোমধ্যে মামলার স্বাক্ষীরা আদালতে দাঁড়িয়ে আসামিকে ভুয়া বলে শনাক্ত করেছেন। এদিকে আসল আসামির বদলে নকল আসামির আত্মসমর্পণের বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় মামলার তদন্ত কর্মকর্তা সোমবার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দৌলতপুর-কুষ্টিয়ার আমলি আদালতে আসামির পাঁচ দিনের রিমান্ডের আবেদন জানান। পরে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

আদালত সূত্রে জানা যায়, চলতি বছরের গত ৬ জুন সকাল আনুমানিক সাড়ে ৮টার দিকে দৌলতপুর উপজেলার চরদিয়ার কল্যাণপুর দরবার শরীফে রাশেদুল ইসলাম রাশেদ (২৮) নামে এক ভক্তকে মোবাইল ফোন চুরির অপরাধে দরবার শরীফের লোকজন ওই দরবার শরীফের বাগানের মধ্যে নিয়ে গিয়ে পিটিয়ে হত্যা করে।

নিহত রাশেদ দৌলতপুর উপজেলার হরিণগাছী গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে। রাশেদ ওই দরবার শরীফের মুরিদ ছিলেন এবং ঘটনার চার-পাঁচ মাস আগে থেকেই ওই দরবার শরীফে বসবাস করতেন।

এ ঘটনায় নিহতের বাবা আব্দুর রাজ্জাক বাদি হয়ে দৌলতপুর থানায় স্থানীয় চরদিয়াড় দরবার শরীফের কথিত পীর সৈয়দ তাছের আহমেদকে প্রধান আসামি করে একটি হত্যা মামলা করেন।

হত্যাকাণ্ডের ঘটনায় দৌলতপুর থানা পুলিশ ছয়জন আসামিকে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠায়। হত্যাকাণ্ডের পর থেকেই মামলার প্রধান আসামি চরদিয়াড় দরবার শরীফের কথিত পীর সৈয়দ তাছের আহমেদসহ তার ভক্ত অনুসারীরা আত্মগোপন করেন।

ভণ্ড পীর তাছের দৌলতপুর উপজেলার কল্যাণপুর গ্রামের মৃত আজের প্রামাণিকের ছেলে। চাঞ্চল্যকর এই হত্যা মামলাটি দৌলতপুর থানা পুলিশের কাছ থেকে সিআইডির হাতে ন্যাস্ত করা হয়।

এদিকে পুলিশের গ্রেপ্তার অভিযান অব্যাহত থাকায় গত ১৭ অক্টোবর কুষ্টিয়ার আদালতে ওই দরবার শরীফের ভক্ত একজনকে দরবার শরীফের কথিত পীর সৈয়দ তাছের আহমেদ সাজিয়ে আত্মসমর্পণ করানো হয়। সম্প্রতি আসল তাছেরের পরিবর্তে নকল তাছের সাজিয়ে আদালতে আত্মসমর্পন করানোর বিষয়টি ফাঁস হয়ে যাওয়ায় এ নিয়ে তোলপাড় শুরু হয়। আদালত পাড়ায় ব্যাপক চাঞ্চল্য দেখা দেয়।

এ ব্যাপারে মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক মো. সেলিম জানান, মামলার স্বাক্ষীরা আদালতে আত্মসমর্পণকারী আসামি চরদিয়াড় দরবার শরীফের কথিত পীর সৈয়দ তাছের আহমেদ নন, তাছেরের বদলে অন্য কাউকে আদালতে আত্মসমর্পন করানো হয়েছে, এমন দাবি করেন।

বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য তদন্ত কর্মকর্তা সোমবার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট দৌলতপুর, কুষ্টিয়া আমলি আদালতে আসামির পাঁচ দিনের রিমান্ডের আবেদন জানান। তিনি জানান, ওই দিনে কয়েকজন স্বাক্ষী বিজ্ঞ আদালতের সামনে উক্ত আসামিকে নকল তাছের বলে দাবি করেন। আবেদনের প্রেক্ষিতে আদালত আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এই পুলিশ কর্মকর্তা আরও জানান, প্রাথমিকভাবে যে তথ্য-প্রমাণ পাওয়া গেছে তাতে ধারণা করা হচ্ছে আদালতে যিনি তাছের হিসেবে আত্মসমর্পন করেছেন তিনি প্রকৃত পক্ষে তাছের নন; অন্য কেউ। বুধবার (২৭ অক্টোবর) থেকে আসামির রিমান্ড শুরু হবে। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হলে এ ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে বলে তিনি মন্তব্য করেন।

মামলার স্বাক্ষী রেজা জানান, সোমবার তাছের নামের ওই ব্যক্তিকে আদালতে হাজির করা হলে তারা (স্বাক্ষীরা) মুখ দেখে তিনি প্রকৃত তাছের নন বলে বিজ্ঞ আদালতকে জানান। তিনি দাবি করেন ওই ব্যক্তি ওই দরবার শরীফেরই একজন ভক্ত।

এদিকে আদালতের একটি সূত্র জানায়, বিজ্ঞ আদালতের কাছে আত্মসমর্পণের সময় তাছেরের একটি জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দেয়া হয়েছে। এ ব্যাপারে স্বাক্ষীরা জানান, তাছেরের ছবির জায়গায় কম্পিউটারের সাহায্যে ওই ব্যক্তির ছবি বসিয়ে নকল জাতীয় পরিচয়পত্র তৈরি করে আদালতে জমা দেওয়া হয়েছে।

জানতে চাইলে কুষ্টিয়া জজ কোর্টের পাবলিক প্রসিকিউটার (পিপি) অনুপ কুমার নন্দী বলেন, এ ব্যাপারে সম্পূর্ণ নিশ্চিত হওয়ার জন্য বিজ্ঞ আদালতের পক্ষ থেকে নির্বাচন কমিশনের কাছে আসামি সৈয়দ তাছের আহমেদের মূল জাতীয় পরিচয়পত্র দাখিল করার কথা বলা হয়েছে।

(ঢাকাটাইমস/২৬অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :