গাজা যুদ্ধের জেরে যুক্তরাষ্ট্রে বাড়ছে মুসলিম বিদ্বেষ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ জানুয়ারি ২০২৪, ১৬:১৩ | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২৪, ১৬:০৮

গাজা উপত্যকায় ইসরায়েল ও ফিলিস্তনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যুদ্ধের জেরে গত তিন মাসে যুক্তরাষ্ট্রে মুসলিম ও ফিলিস্তিন বিদ্বেষ সংক্রান্ত বিভিন্ন ঘটনা-অপরাধ প্রায় ১৮০ শতাংশ বেড়েছে। খবর রয়টার্সের।

দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (সিএএইচআর) সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, ২০২৩ সালের শেষ তিন মাসে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে মুসলিম ও ফিলিস্তিনিবিদ্বেষী ঘটনা ও অপরাধ সংক্রান্ত ৩ হাজার ৫৭৮টি অভিযোগ এসেছে।

যুক্তরাষ্ট্রে মুসলিমদের বৃহত্তম সংস্থাটি জানিয়েছে, গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্রজুড়ে মুসলিম এবং ফিলিস্তিনি-বিরোধী পক্ষপাতিত্ব বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালের একই সময়ের তুলনায় ২০২৩ সালের যুক্তরাষ্ট্রে মুসলিম বিদ্বেষপূর্ণ ঘটনা ও অপরাধ বেড়েছে ১৭৮ শতাংশ। এরমধ্যে গত নভেম্বরে ভারমন্টে যেখানে ফিলিস্তিনি বংশোদ্ভূত তিন ছাত্রকে গুলি এবং অক্টোবরে ইলিনয়েতে ৬ বছর বয়সী ফিলিস্তিনি আমেরিকান শিশুকে ছুরিকাঘাতের ঘটনাও রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মুসলিম বিদ্বেষী অভিযোগগুলোর মধ্যে বিভিন্ন অঙ্গরাজ্যে কর্মক্ষেত্রে বৈষম্যের ঘটনা ঘটেছে ৬৬২টি, ঘৃণামূলক আচরণ ও অপরাধ ৪৭২টি এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বঞ্চনা-বৈষম্য সংখ্রান্ত বিভিন্ন ঘটনা ঘটেছে ৪৪৮টি।

এদিকে দেশটিতে মুসলিমবিদ্বেষের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ইহুদিবিদ্বেষী মনোভাবও। দেশটিতে বসবাসকারী ইহুদিদের বৃহত্তম সংস্থা অ্যান্টি ডিফেমেশন লীগের তথ্য অনুযায়ী, যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রজুড়ে ইহুদিবিদ্বেষী ঘটনা ২০২২ সালের তুলনায় ৩৬০ শতাংশ বেড়েছে।

অন্যদিকে গাজা যুদ্ধ শুরুর পর যুক্তরাষ্ট্রে বসবাসরত ইহুদি এবং মুসলিম সম্প্রদায়ের জন্য নিরাপত্তা নির্দেশিকা জারি করেছে মার্কিন সরকার। মার্কিন বিচার বিভাগও বলছে, ইহুদি ও মুসলমানদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সংঘাত যুক্তরাষ্ট্রের জন্য হুমকি। এছাড়া প্রেসিডেন্ট জো বাইডেন এসব ঘটনার নিন্দা জানিয়েছেন।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

জাতিসংঘ আদালতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগ দিচ্ছে চিলি

নেতানিয়াহু যুদ্ধবিরতি পরিকল্পনায় রাজি হলে পদত্যাগের হুমকি দুই মন্ত্রীর

ভারতে কে আসছে ক্ষমতায়, বিজেপি না কংগ্রেস? বুথফেরত জরিপে যে আভাস

লোকসভা নির্বাচন: পশ্চিমবঙ্গে বিজেপির কাছে ভরাডুবির মুখে মমতার তৃণমূল!

‘বেপরোয়া’ নেতানিয়াহু, এবারও বাইডেনের যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান

মে মাসে ইউক্রেনের ৩৫ হাজারের বেশি সেনা নিহত, দাবি রাশিয়ার

ভারতে ইন্ডিগোর বিমানে বোমা আতঙ্ক, জরুরি অবতরণ 

কিয়েভের পথে প্রথম ফরাসি সৈন্যদল: ইউক্রেনীয় এমপি

আফগানিস্তানে নৌকাডুবিতে শিশুসহ নিহত ২০

ভারতের নির্বাচন বানচালের চেষ্টা ইসরায়েলি কোম্পানির: ওপেন এআই

এই বিভাগের সব খবর

শিরোনাম :