ভৈরবে খাল ভরাটে নষ্ট হচ্ছে বোরোর আবাদ

রাজীবুল হাসান, ভৈরব (কিশোরগঞ্জ)
 | প্রকাশিত : ০২ মার্চ ২০১৭, ০৯:৪৩

কিশোরগঞ্জের ভৈরবের পঞ্চবটী-গাইনহাটি এলাকা দিয়ে বয়ে যাওয়া মেঘনা নদীর সাথে সংযোগ খালের মুখ বালু ফেলে ভরাট করে ফেলায় ওই এলাকার বিস্তৃর্ণ বোরো ধানের জমির ফসল তলিয়ে নষ্ট হয়ে গেছে। ফলে এলাকার কয়েকশ কৃষক তাদের ফসল হারিয়ে হয়ে পড়েছেন দিশেহারা। ক্ষতিপূরণের দাবিতে তারা এলাকায় বিক্ষোভ করেছেন। পরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) চিত্রা শিকারীর নেতৃত্বে ভূমি অফিসের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন শেষে ওই এলাকায় ড্রেজার দিয়ে বালু তোলার কাজ বন্ধ রাখার নির্দেশ দেন।

পুরাতন ব্রহ্মপুত্র নদ খনন করে মেঘনা নদীর সাথে সংযোগ খালের মুখে বালু ফেলে ভরাট করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। নদীর সাথে সংযোগ ওই একমাত্র খালটি ভরাট হয়ে যাওয়ায় উত্তর ও দক্ষিণ জগন্নাথপুর, তাতাঁরকান্দির একাংশ এবং পঞ্চবটী এলাকার খালের দুই পাশের বাড়ি-ঘরের পয়ঃপ্রণালীর পানি মেঘনায় নিষ্কাশন হতে না পেরে আটকে গেছে। এতে ওই এলাকাগুলোর নিচু এলাকায় জলাবদ্ধতা তৈরিসহ চলতি মৌসুমে রোপন করা কয়েকশ বিঘা বোরো ধানের জমি তলিয়ে গেছে। ফসল হারিয়ে বিপাকে পড়েছেন ওইসব এলাকার কয়েকশ দরিদ্র কৃষক। ক্ষতি পূরণের দাবিতে তারা করছেন বিক্ষোভ।

এ বিষয়ে ওই এলাকার পৌর কাউন্সিলর ফজলু মিয়া জানান, পৌর কাউন্সিলর রাজু মিয়ার নেতৃত্বে একটি প্রভাবশালী মহল বালু দিয়ে খালের মুখটি ভরাট করে ফেলায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। এলাকার দরিদ্র কৃষকদের ফসলের ক্ষতি এবং এলাকায় স্থায়ী জলাবদ্ধতার আশংকায় তিনি ইতোমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার ভূমি এবং পৌর মেয়র বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। তিনিও ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পূরণ দাবি করেন।

অভিযুক্ত পৌর কাউন্সিলর রাজু মিয়া জানান, কাজটি ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্পের কাজ। বালু তুলে নদের তীরে ফেলার কথা ছিল। কিন্তু সেখানে ফেললে ফসলি জমির বেশি ক্ষতি হবার আশংকায় এখানে ফেলা হচ্ছিল। এতে কিছু জমির ক্ষতি হয়ে গেছে। ক্ষতিগ্রস্তদের তারা ক্ষতিপূরণ দিয়ে দেবেন বলেও জানান তিনি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) চিত্রা শিকারী জানান, খবর পেয়ে তিনি এলাকা পরিদর্শন করেছেন এবং ঘটনার সত্যতা পেয়ে ড্রেজারের কাজ বন্ধ করে দিয়েছেন। পরবর্তীতে কাজ শুরু হলে প্রশাসনের নজরদারিতেই শুরু হবে।

(ঢাকাটাইমস/২মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত