‘বসতি স্থাপনে যুক্তরাষ্ট্রের অনুমতির প্রয়োজন নেই’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মে ২০১৭, ১৬:৫০ | প্রকাশিত : ২৫ মে ২০১৭, ১৬:৪৫

দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে নতুন করে অবৈধ বসতি স্থাপনের জন্য মার্কিন প্রশাসন থেকে কোনো অনুমোদনের প্রয়োজন নেই বলে দম্ভোক্তি করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী এভিগদোর লিবারম্যান। সেই সঙ্গে দুই সপ্তাহের মধ্যে কয়েক হাজার বসতিস্থাপনের পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব বলেও জানান তিনি।

গতকাল বুধবার ইসরায়েলের 'আর্মি রেডিও'কে দেয়া একটি সাক্ষাৎকারে এভিগদোর বলেন, ‘বসতিস্থাপনের জন্য যুক্তরাষ্ট্র থেকে অনুমোদন নেয়ার কোনো আবেদন আমরা করিনি এবং তা করবও না।

যুদ্ধবাজ এ মন্ত্রী জোর দিয়ে বলেছেন, ইসরায়েল তার নিজের স্বার্থ হাসিলের জন্য সম্ভাব্য সবকিছুই করবে এবং তেল আবিব ফিলিস্তিনিদের ভূখণ্ড দখলদারিত্বের নীতিতে সীমাবদ্ধতা আরোপ করেছে বলে সংবাদ মাধ্যমে যে খবর বের হয়েছে তাও নাকচ করে দেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি পূর্ব জেরুজালেম আল কুদস এবং ফিলিস্তিনি ভূখণ্ডে দুই দিনের সফর শেষ করার পর লিবারম্যান এসব কথা বললেন।

ট্রাম্প তার সফরে 'বসতি স্থাপন' শব্দটি উচ্চারণ করেননি কিংবা ইসরায়েলের ১৯৬৭ সালের সীমান্তে ফিরে যাওয়ার ব্যাপারেও কোনো মন্তব্য করেননি।

কয়েকটি সূত্র জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীরে অবস্থিত ‘মালেহ আদুমিন’ বসতিতে ইসরায়েল অদূর ভবিষ্যতে ৩৮ হাজার ইসরায়েলির জন্য ৬০০টি বাড়ি নির্মাণ করতে যাচ্ছে। এর ফলে এটিই হবে পশ্চিম তীরে ইসরাইলের তৃতীয় বৃহত্তম বসতিস্থাপন। হোয়াইট হাউস ইসরায়েলের এই পরিকল্পনার বিরোধীতা করতে পারে বলে ওই সূত্রটি জানিয়েছে।

সূত্র: পার্স টুডে

(ঢাকাটাইমস/২৫মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :