চিরিরবন্দরে আবাদি জমি থেকে অবৈধ বালু উত্তোলন

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মে ২০১৭, ১৮:০৩

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় আবাদি জমি থেকে অবৈধভাবে ড্রেজিংয়ের মাধ্যমে বালু উত্তোলনের মহা উৎসব শুরু হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকাবাসী স্থানীয় প্রশাসনকে অবহিত করার পরেও কোনো প্রতিকার না পাওয়ায় বালু উত্তোলনকারীরা দিন দিন বেপরোয়া হয়ে ওঠছে। এভাবে চলতে থাকলে শিগগির ওই এলাকা তলিয়ে যেতে পারে বলে এলাকাবাসীর আশঙ্কা।  

উপজেলার ৩নং ফতেজংপুর ইউনিয়নের কিসমত ফতেজংপুর ও ফেরুসাডাঙ্গা (কালাচাঁন) এলাকার মৃত আব্দুল গফুরের পুত্র মো. লুৎফর রহমান ওরফে টুনু খলিফা প্রশাসনকে তোয়াক্কা না করে দীর্ঘদিন ধরে আবাদি জমি হতে অবৈধভাবে ড্রেজিংয়ের মাধ্যমে বালু উত্তোলন করে আসছে। ফলে পার্শ্ববর্তী আবাদি জমিগুলো ধসে যাচ্ছে। এলাকার মৃত অছিমদ্দিনের পুত্র আশরাফ আলী, আকবর আলীর পুত্র জিয়ারুল ও জামাল উদ্দিন বালু উত্তোলনে বাধা দিতে গেলে তাদেরকে মামলা-মোকদ্দমাসহ জীবননাশের হুমকি দেয়। এ বিষয়ে মৌখিকভাবে স্থানীয় প্রশাসনকে অবহিত করার পরও কোনো লাভ হয়নি।

সাবেক ইউপি সদস্য এমদাদ হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘সে আমাদের কথা শুনে না, যদি আইনপ্রয়োগকারী অথবা ভূমিপ্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেয় তাহলে ওই এলাকাগুলো অচিরেই গভীর গর্তে পরিণত হবে এবং চাষাবাদ বন্ধ হয়ে যাবে।’

এলাকাবাসী মো. লুৎফর রহমান ওরফে টুনু খলিফার আইনানুগ ব্যবস্থাসহ ড্রেজিংয়ের মাধ্যমে বালু উত্তোলন বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

এ ব্যাপারে বক্তব্য জানতে টুনু খলিফার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/২৬মে/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত