‘মাগার চিকুনগুনিয়া নিয়া নেতাগো লড়াচড়া দেখতাসি না’

পরিতোষ আচার্য, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০১৭, ০৯:০৪

মশার উপদ্রবে ভয়ানক রকম নাকাল হচ্ছে পুরান ঢাকাবাসী। ঘিঞ্জি এলাকায় একে গরম, তার ওপর মশার উৎপাত। মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে হাজির চিকুনগুনিয়া। কিন্তু এ নিয়ে সিটি কর্পোরেশনের পর্যাপ্ত উদ্যোগ নেই বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। তারা বলছেন, চিকুনগুনিয়া নিয়ে নেতাদের ‘লড়াচড়া’ দেখছেন না তারা।

পুরান ঢাকাবাসীর ভাষ্য, অসহনীয় গরম, মশার কামড়, চিকুনগুনিয়া- সব মিলিয়ে তাদের জীবন অতিষ্ঠ। দিনের বেলায়ও কয়েল জ্বালিয়ে বসে থাকতে হয় তাদের।

লালবাগের খাজে দেওয়ান দ্বিতীয় লেন-এর বাসিন্দা জাহাঙ্গীর পাটোয়ারী। পেশায় মুদিদোকানি জাহাঙ্গীর বলেন, ‘মশার কামড়ে জীবন অতিষ্ঠ হয়া গ্যাছেগা আমগো। আগের থাইক্যা মশার জ্বালাতন বহুত বাড়ছে, মাগার আমাগো নেতাগো এডি লইয়া কোনো লড়াচড়া দেখতাসি না।’

শরীফুল ইসলাম নামের এক ওষুধ ব্যবসায়ী জানান, তার কাছে ইদানীং চিকুনগুনিয়ার রোগীর জন্য ওষুধ কিনতে বেশি মানুষ আসছে। প্যারাসিটামল, খাবার সেলাইন বিক্রি হচ্ছে বেশি। তিনি বলেন, ‘ময়লা-আর্বজনার কারণে এই এলাকায় মশার পরিমাণ অনেক বেড়েছে। তাই চিকুনগুনিয়া কিংবা ডেঙ্গুর মতন রোগ ছড়াচ্ছে।’ এসব রোগে আক্রান্ত ১০-১৫ জন রোগী প্রতিদিন তার দোকানে আসছে বলে জানান তিনি।

মশার উৎপাত বেড়ে যাওয়া আর চিকুনগুনিয়ার কারণে মশার কয়েলের বিক্রিও বেড়েছে অনেক। মুদি দোকানি মোহাম্মদ নাসিরের কাছ থেকে পাওয়া গেল এ রকমই ভাষ্য। তিনি বলেন, ‘আগে মশার কয়েলের প্যাকেট দিনে যাইত ২-৩টা, এহন যায় দিনে ১০-১২ প্যাকেট। আমার বাসাতেও মশার কামড় খায়া চিকুনগুনিয়ায় ভুগতাসে তিনজন।’

মশার উপদ্রব কমাতে সিটি করপোরেশন থেকে মাঝে মাঝে ওষুধ ছিঁটানো হলেও তাতে কোনো কাজ হচ্ছে না। খাজে দেওয়ান ২য় লেন পঞ্চায়েতের উপদেষ্টা মোহাম্মদ কামাল হোসেন বলেন, ‘সিটি কর্পোরেশনের ওরা গত পরশু দিনক্যা আইসিলো, সামান্য ধোঁয়া (ফগার) দিয়া চইল্যা গ্যাছেগা। কিন্তু মশা মরে নাইক্যা। মনে হয় মেডিসিন ভালা না, কাম কম করে। মশার কামুড় খায়া জ্বর আইসা গেছে, তাগোর গিরায় গিরায় ব্যথা অইছে। গরিব-ধরিব লোকজন মাইনক্যা চিপায় পইড়্যা গ্যাছে, তাগোর এই জ্বরের লাইগ্যা কাম-কাজ বন্ধ অইয়া গ্যাছে।’

একই ধরনের চিত্র ফুটে উঠেছে পুরান ঢাকার শাঁখারিবাজার, বংশাল, আরমানিটোলা, কামরাঙ্গিরচর, চকবাজার ও অন্যান্য এলাকায়। এই এলাকাগুলোর মাঝে অনেক জায়গায় ময়লা জমে অচল হয়ে পড়েছে ড্রেন। জমা হয়ে আছে বৃষ্টি ও নর্দমার পানি। ফলে মশার উৎপাত বেড়েই চলেছে।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল-৩-এর সঙ্গে কথা বললে সেখানকার মশক নিধনের ব্যবস্থাপক মোহাম্মদ বসির আহমেদ বলেন, ‘মশক নিধনের জন্য আমাদের কার্যক্রম অব্যাহত রয়েছে। আমরা প্রতিটি ওয়ার্ডে সপ্তাহে দুবার করে যাই মশক নিধন অভিযানে। আমাদের প্রোগ্রামটি দুভাবে হয়ে থাকে। একটি প্রোগ্রামের নাম লার্ভিসাইডিং যা চলে সকল আটটা থেকে এগারোটা পর্যন্ত। অন্যটির নাম এডালিস্ট সাইডিং যা বিকেল পাঁচটা থেকে সাড়ে ছয়টা পর্যন্ত চলে।

মশক নিধনের নিয়মিত কার্যক্রমের বাইরে বিশেষ করে চিকুনগুনিয়া প্রতিরোধে কী ব্যবস্থা নিচ্ছে সিটি করপোরেশন- জানতে চাইলে বসির আহমেদ বলেন, ‘গত রবিবার নগর ভবনে এ বিষয়ে একটি সভায় আলোচনা হয়েছে। এই রোগ নিয়ন্ত্রণ ও রোগে আক্রান্ত হওয়ার পর করণীয় সম্পর্কে কয়েকটি ব্যবস্থা নেয়া হয়। সেখানকার সিদ্ধান্তের ভিত্তিতে আমরা সচেতনতামূলক মাইকিং করছি, লিফলেট বিলাচ্ছি, মসজিদের ইমামদের সাথে পরার্মশ করছি, ওয়ার্ডে পানি নিষ্কাশনের ব্যবস্থা নিয়েছি।’

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নিষ্ক্রিয়তা নিয়ে এলাকাবাসীর অভিযোগ মিথ্যা ও মনগড়া বলে দাবি করেন তিনি।

চিকুনগুনিয়া একটি মশা বাহিত ভাইরাস জ্বর। ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশাই চিকুনগুনিয়া জ্বরের ভাইরাসের বাহক। চিকুনগুনিয়া প্রথম দেখা যায় আফ্রিকান দেশ তানজানিয়াতে। তানজানিয়াতে প্রথম এই রোগের উৎপত্তি হওয়ায় ওদের ভাষা থেকে এর নামকরণ করা হয়, যার অর্থ বেঁকে যাওয়া। ভাইরাসটি মূলত আফ্রিকান হলেও আমাদের দেশে চিকুনগুনিয়া আসে ভারতের কলকাতা থেকে।

এই রোগে প্রচণ্ড জ্বর, শরীরে তীব্র ব্যথা, র‌্যাশ ওঠা, মাথা ঘোরা, বমি বমি ভাব হওয়া ইত্যাদি লক্ষণ দেয়া যায়। চিকিৎসকরা বলছেন, এই রোগের কোনো ওষুধ নেই। আট থেকে ১০ দিন এর স্থায়িত্ব থাকতে পারে। কারো কারো আরো বেশি তিন শরীরে ব্যথা হতে পারে।

এই রোগে আক্রান্ত হলে বেশি বেশি তরল খাবার, পানি, শরবত, লবণ-লেবুর পানি পান করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। জ্বর কমাতে প্যারাসিটামল ওষুধ খাওয়া যেতে পারে।

(ঢাকাটাইমস/২৮মে/কেএস/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

ডেমরায় কিশোর গ্যাং প্রতিরোধে র‌্যালি ও লিফলেট বিতরণ

‘গেটলক’ সিস্টেম না মানলে বাসের বিরুদ্ধে ব্যবস্থা: ডিএমপি কমিশনার

‘সানভীস বাই তনি’র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ, শোরুম সিলগালা

রাজধানীতে ট্রেনের ধাক্কায় সদ্য এসএসসি পাস শিক্ষার্থীর মৃত্যু

ঢামেক হাসপাতালে অপারেশন থিয়েটারের সামনে এসির কম্প্রেসর!

রাজধানীতে ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শনে মেয়রদের সংগঠন ‘সি৪০ সিটিজ’

নগরবাসীর আস্থা-বিশ্বাসই আমার কাজের শক্তি: মেয়র আতিক

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

এই বিভাগের সব খবর

শিরোনাম :