চট্টগ্রামের সর্ববৃহৎ ফ্লাইওভার উন্মুক্ত হচ্ছে ১০ রমজান

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মে ২০১৭, ২১:২০ | প্রকাশিত : ২৮ মে ২০১৭, ২১:১৮

বন্দরনগরীর বহু প্রতীক্ষিত ৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ আক্তারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার আগামী ১০ রমজান যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুস সালামের সভাপতিত্বে রবিবার তার কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। নির্মাতা প্রতিষ্ঠান ম্যাক্স রেনকান জেভি-এর প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন।

সিডিএ সূত্রে জানা গেছে, পবিত্র রমজান মাসে ট্র্যাফিক জ্যাম কমানোর লক্ষ্যে পরীক্ষামূলকভাবে ফ্লাইওভারটি উন্মুক্ত করা হবে।

প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন, নির্মাতা প্রতিষ্ঠানকে একসপ্তাহ সময় বেঁধে দিয়েছে সিডিএ এবং ১০ রমজানের মধ্যে নির্মান সম্পন্ন করার ব্যাপারে সিডিএ-এর প্রস্তাবে কোম্পানিটি সম্মত হয়েছে।

মাহফুজুর রহমান বলেন, আজ পর্যন্ত দেশের বাণিজ্যিক রাজধানী ও দ্বিতীয় বৃহত্তম নগরী চট্টগ্রামের এই বৃহত্তম ফ্লাইওভারের শতকরা ৯৮ ভাগ কাজ শেষ হয়েছে। তিনি বলেন, বর্তমানে বৈদ্যুতিক খুঁটিসহ ফ্লাইওভারের শেষ পর্যায়ের কাজ করা হচ্ছে।

মাহফুজুর রহমান বলেন, পাশাপাশি ২৩৫ কোটি টাকা ব্যয়ে তিনটি ‘লুপস’- এর নির্মাণ কাজও করা হচ্ছে। ফ্লাইওভারের প্রথম অংশটি বহদ্দারহাট পয়েন্ট থেকে ষোলশহর দুই নম্বর গেট পর্যন্ত, দ্বিতীয় অংশটি ষোলশহর দুইনম্বর গেট থেকে জিইসি মোড় পর্যন্ত এবং তৃতীয় অংশটি জিইসি মোড় থেকে ওয়াসা মোড় পর্যন্ত।

প্রকল্প পরিচালক আরও বলেন, নগরীর প্রথম বহদ্দারহাট ফ্লাইওভারটি আক্তারুজ্জামান চৌধুরী (মুরাদপুর-লালখান বাজার) ফ্লাইওভারের সঙ্গে সংযুক্ত হবে, যা নগরীর ব্যস্ততম এলাকাসমূহের যানজট কমাবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ৬৯৭ কোটি টাকা ব্যয়ে এই ফ্লাইওভার প্রকল্পটি বাস্তবায়ন করছে। বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা এবং দলের সাবেক শিল্প ও বাণিজ্য সম্পাদক প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর নামে মুরাদপুর-লালখান বাজার ফ্লাইওভারটির নামকরণ করা হয়েছে।

ফ্লাইওভারটি ওয়াসা মোড় পর্যন্ত সম্প্রসারণ করা হবে এবং এটি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর পর্যন্ত ১৮ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে যুক্ত হবে।

(ঢাকাটাইমস/২৮মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত