তথ্য প্রযুক্তি ব্যবহারে দেশে দুর্নীতি কমেছে: পলক

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০১৭, ১৮:০৭

তথ্য প্রযুক্তি ব্যবহারের কারণে দেশে আগের চেয়ে দুর্নীতি অনেক কমেছে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রবিবার দুপুরে নাটোর পৌরসভায় শেখ রাসেল ডিজিটাল সেন্টার, পৌরসভার ডিজিটাল ল্যাব, ব্যাংক এশিয়ার শাখা এবং ডিজিটাল পদ্ধতি বিদ্যুৎ বিল উদ্বোধন শেষে তিনি এই মন্তব্য করেন।

পলক বলেন, ‘আগে বাংলাদেশ দুর্নীতিতে তিনবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। কিন্তু এখন তথ্য প্রযুক্তি ব্যবহার করে দেশে আগের চেয়ে দুর্নীতি অনেক কমে এসেছে।’

প্রতিমন্ত্রী বলেন, দেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে এবারের প্রস্তাবিত বাজেটে ৯৪টি আইটি পণ্য ভ্যাট-ট্যাক্সমুক্ত করা হয়েছে।

তিনি বলেন, ‘গত বছরের চেয়ে ২০১৭-১৮ অর্থ বছরে আইসিটি খাতে ২১৮ শতাংশ বাজেট বৃদ্ধি করে মোট তিন হাজার ৯৭৪কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া ডিজিটাল বাংলাদেশের জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে আইসিটি খাতে ১১ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য আইসিটি খাতে ব্যাপক উন্নয়ন ত্বরান্বিত হবে।’

প্রতিমন্ত্রী বলেন, সরকার ই-গভর্নেন্সের মাধ্যমে প্রতিটি অফিসের সেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছাতে চায়। এছাড়া দেশের সাড়ে চার কোটি ২৭ লাখ শিক্ষার্থীকে আইটি শিক্ষায় শিক্ষিত করে বিশ্বের সঙ্গে যাতে তাল মেলাতে কাজ করা হচ্ছে। তিনি বলেন, বিগত নয় বছর আগে বাংলাদেশে আইটি এক্সপার্ট ছিল ২৬ মিলিয়ন। এখন ধীরে ধীরে সেই সংখ্যাটা বৃদ্ধি পাচ্ছে।

নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরি জলির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ, নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন, নাটোর জেলা পরিষদের চেয়ারম্যান সাজেদুর রহমান খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম রমজানসহ অনেকে।

পরে প্রতিমন্ত্রী পুরতান জেলখানায় স্থাপিত শেখ কামাল আইটি পার্কের জন্য নির্মিত কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

ঢাকাটাইমস/৪জুন/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত