শীতলক্ষ্যাসহ সব নদী রক্ষায় পদক্ষেপ নেয়ার দাবি

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০১৭, ১৯:২৭

শীতলক্ষ্যাসহ বিভিন্ন নদীর পানি দূষণরোধে মানববন্ধন করেছে পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন। সোমবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের কাঁচপুর এলাকায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

‘বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন’ নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘জীববৈচিত্র্য রক্ষায় ও বৈশ্বিক উঞ্চতা রোধে’ এ কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন নারায়ণগঞ্জ জেলা পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান মাসুম। ‘বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন’ নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি সাংবাদিক এস.এম নাসেরের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন সাংবাদিক আল আমিন তুষার, কাঁচপুর হাইওয়ে থানার ওসি শেখ শরিফুল আলম, সমাজ সেবক মো. নাজমুল হোসেন, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি শিল্পী মইন-আল-হোসেন, সাংবাদিক আনোয়ারুল হক, ফয়েজুর রহমান মোল্লা মেম্বার, হাবিবুর রহমান মেম্বার, সাধারণ সম্পাদক কবি জামান ভূঁইয়া, যুগ্ম সম্পাদক নুরনবী উজ্জল প্রমুখ।

মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, ঢাকার অদূরে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, ব্রহ্মপুত্র ও বালু, তুরাগ, মেঘনা নদীতে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের বর্জ্য অবাধে ফেলার কারণে দূষণের মাত্রা ভয়াবহ আকার ধারণ করেছে। নদীগুলোর  জীব-বৈচিত্র্য অস্বিত্ব সংকটে পড়েছে। নতুন করে শিল্পপ্রতিষ্ঠানের বর্জ্য ফেলানো হচ্ছে মেঘনা নদীতে। ইতিমধ্যে মেঘনা নদীতে মাছ ও বিভিন্ন জলজ প্রাণী মরতে শুরু করেছে। শিগগির এ ব্যাপারে কোনো পদক্ষেপ গ্রহণ না করা হলে মেঘনা নদীও দূষণে শেষ হয়ে যাবে। এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরগুলোর এখনই তৎপর হওয়া উচিত।

পরে মানববন্ধনে অংশগ্রহণকারী অতিথিরা শীতলক্ষ্যা নদীর তীরে বিভিন্ন বনজ ও ফলজ গাছের চারা রোপণ করেন। এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সোনারগাঁও উপজেলা প্রশাসন নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি ও আলোচনা সভা। সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে র‌্যালিটি উপজেলা পরিষদের বিভিন্ন চত্বরে প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/০৫জুন/প্রতিনিধি/জেবি)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত